আকাশ বার্তা
Next Prev

জানেন শীতকে কাবু করতে এই কয়েকটি জিনিসের জুড়ি মেলা ভার!

জাঁকিয়ে পড়া শীতকে কাবু করতে এই কয়েকটি জিনিসের জুড়ি মেলা ভার, জেনে নিন

আকাশ বার্তা অনলাইন ডেস্ক - ইতিমধ্যেই শহর জুড়ে পরিলক্ষিত হতে শুরু করেছে শীতের আমেজ। মূলত দুর্গা পুজো যাওয়ার পর থেকেই ধীরে ধীরে তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। সকালের দিকে রোদ ঝলমলে দিন থাকলেও বিশেষ করে রাত থেকে ভোর পর্যন্ত কমছে তাপমাত্রার পারদ। যার জেরে পড়ছে শীত। আর আবহাওয়ার এহেন পরিবর্তনের প্রভাবেই জ্বর, সর্দি, কাশি, গলা খুসখুশের মতো অস্বস্তি গুলি দেখা দিচ্ছে।

ইতিমধ্যেই আলমারি থেকে শীতের জামা কাপড় থেকে শুরু করে লেপ, কম্বল বার করে রোদে দেওয়ার কাজ শুরু করে দিয়েছেন অনেকেই। তবে জানেন কি এই শীতকে কাবু করার জন্য রয়েছে বেশ কিছু খাবার। এই খাবার গুলি শীতকালে খেলে শরীর গরম থাকার পাশাপাশি কনকনে শীত থেকেও রক্ষা পাওয়া যায় বেশ খানিকটা। কাজেই জাকিয়ে শীত পড়ার আগেই জেনে নিন এই শীতের হাত থেকে কিভাবে নিজেকে রক্ষা করবেন। 

শীতকালে শরীর গরম রাখতে খাদ্য তালিকায় রাখুন এই খাবার গুলি - 

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

১.গুড় -  শীত কাল মানেই গুড়ের সময়। পিঠে পুলি থেকে শুরু করে মিষ্টি সব কিছুতেই শীত কালে গুড়ের দেখা মেলে। খেজুর,পাটালি, নলেন বিভিন্ন প্রকার গুড়ের দেখা মেলে এই সময়। তবে এই সময় মূলত বেশীর ভাগ ক্ষেত্রে টাটকা খেজুর রস ফুটিয়ে তৈরী করা খেজুর গুড়ই বেশী দেখতে পাওয়া যায়।

আরও পড়ুন - হালকা শীত পড়লেই বা শীতে গলা খুসখুস, সর্দি কাশি হয়? এই ঘরোয়া টোটকায় দারুণ কাজ

গুড় মূলত মিষ্টি খাবার হলেও এর মধ্যে রয়েছে শরীরের জন্য উপকারী বহু পদার্থ। গুড়ের মধ্যে থাকে ভিটামিন, ফসফরাস ,ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ,আয়রন এর মতো পদার্থ গুলি। কাজেই শীতকালে খাবার পাতে যদি সামান্য পরিমাণ গুড় রোজ রাখতে পারেন তা শরীর গরম করার পাশাপাশি শরীর সতেজ রাখতেও সাহায্য করে।

২. কাঁচা হলুদ - শীত কাল এলেই সব মানুষের ক্ষেত্রেই যে প্রধান সমস্যা দেখা দেয় সেটি হলো ত্বক শুষ্ক হয়ে যাওয়া। আর ত্বক রুক্ষ হয়ে যাওয়ার ফলেই ত্বক ফেটে যাওয়ার মতো সমস্যা দেখতে পাওয়া যায়। কিন্তু আপনি শুধু মাত্র কাঁচা হলুদ এর মাধ্যমেও ত্বক শুষ্ক হওয়ার হাত থেকে মুক্ত হতে পারেন।

এর কারন হচ্ছে কাঁচা হলুদের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের অতিরিক্ত আদ্রতা শুষে নিয়ে ত্বকের উজ্বলতা ফিরিয়ে আনতে খুবই উপকারী। কাজেই শীতকালে যদি প্রত্যহ কাঁচা হলুদের রস খেতে পারেন তাতে যেমন আপনার ত্বক সুস্থ থাকবে তেমনই বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতাও। 

৩. আদা - প্রাচীনকাল থেকেই মূলত সর্দি কাশির বিরুদ্ধে আদার ব্যবহার চলে আসছে। মূলত হালকা ঠান্ডা পড়লেই আদা চা যেমন শরীরের পক্ষে উপকারী তেমন চা প্রেমীদের কাছে খুব প্রিয় এই আদা চা। আদার মধ্যে মূলত থাকে থার্মোজেনিক বৈশিষ্ট্য। যার ফলে আদা শরীর গরম রাখার পাশাপাশি রক্ত সঞ্চালনেও গতি আনে। আর সেই কারনেও শীতকাল ছাড়াও চা প্রেমী মানুষরা সর্দি কাশির বিরুদ্ধে আদা চা খেয়ে থাকেন। 

আরও পড়ুন - রোজ স্নানের জলে মিশিয়ে নিন এই উপাদান, দূরে থাকবে অনেক কঠিন রোগ ও বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

৪. তিল - শীত কালে তিলের নানা পদ ই দেখতে পাওয়া যায়। যার মধ্যে মূলত নাড়ু,খাজার মতো তিলের নানান জিনিস দেখতে পাওয়া যায়। যেগুলি মূলত আমরা স্বাদের জন্যই খেয়ে থাকি। কিন্তু জানেন কি এই তিল শীত কালে শরীরের পক্ষে খুবই উপকারী। শীত কালে যদি তিলের নাড়ু বা খাজা খাওয়া যায় সেক্ষেত্রে কনকনে শীতের হাত থেকেও আপনি রক্ষা পাবেন। কারন তিল শরীর গরম করতে খুবই কার্যকরী ভূমিকা নেয়। 

কাজেই শীতকালে যদি আপনি এই জিনিস গুলি খাদ্যতালিকায় রাখেন তাহলে কনকনে শীত থেকেও আপনি মুক্তি পাবেন বেশ কিছুটা।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন