আকাশ বার্তা
Next Prev

স্কুল খোলার ৫ দিনের মধ্যেই বদলে গেল নিয়ম, দশম-দ্বাদশের ক্লাস হবে সপ্তাহে ৩ দিন আর নবম-একাদশ ২ দিন

বদলে গেল বড় নিয়ম, এবার থেকে স্কুলের ক্লাস সপ্তাহে ছদিন নয়, ৩ দিন!

আকাশবার্তা অনলাইন ডেস্ক : স্কুল খোলার পর থেকেই পড়ুয়াদের শনিবার ক্লাস করা নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়েছিলেন শিক্ষকদের একাংশ। তাই এবারে সমস্যার সমাধান করতে সপ্তাহের প্রত্যেকদিন নয় বার ভাগ করে ক্লাস করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। সম্প্রতি এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।এই নতুন ঘোষণা অনুযায়ী জানা যাচ্ছে এবার থেকে দশম এবং দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে সোম, বুধ ও শুক্র বার। অপরদিকে নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে মঙ্গল ও বৃহস্পতিবার। শিক্ষকদের একাংশের মত অনুযায়ী শনিবার এবার থেকে আর কোন ক্লাস করা হবে না।

আরও পড়ুন-   করোনা নিয়ে দুশ্চিন্তায় রাজ্যের এই ৩ জেলা, ক্রমশ বাড়ছে সংক্রমণ
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

ক্লাসের সময়সীমা পরিবর্তন : ক্লাস করার বারের পাশাপাশি সময়সীমা তেও কিছু পরিবর্তন আনা হয়েছে। জানা যাচ্ছে নতুন ঘোষণা অনুযায়ী সকাল ১০:৫০ মিনিটে ক্লাস শুরু হবে এবং শেষ হবে বিকেল ৪:৩০ এর মধ্যে। তবে দার্জিলিং এবং কালিম্পংয়ে সময়সীমা আলাদা থাকছে। সেখানে সকাল সাড়ে নটা থেকে ক্লাস শুরু হবে এবং ক্লাস শেষ হবে দুপুর তিনটের মধ্যে। সমস্ত রকম করোনা বিধি মেনেই পড়ুয়াদের ক্লাস করানো হবে। পর্ষদ সূত্রে জানা গিয়েছে নবম এবং একাদশ শ্রেণির ক্লাস হবে সপ্তাহে দুই দিন মঙ্গলবার এবং বৃহস্পতিবার। ‌

সপ্তাহে 5 দিন সশরীরে ক্লাস হবে। শনিবার দিন ক্লাস বন্ধ থাকলেও স্কুলের জন্য বেশ কিছু কাজ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। ‌ যেমন প্রত্যেক স্কুলকে শনিবার ফিডব্যাক সেশন, সচেতনতা কর্মসূচি এবং অভিভাবকদের জন্য অরিয়েন্টেশন এর অবশ্যই ব্যবস্থা করে রাখতে হবে। একদিকে অফলাইন ক্লাস চলছে , আবার অন্যদিকে অনলাইন ক্লাস চলছে যার ফলে অফলাইন এবং অনলাইন ক্লাস দুটি পদ্ধতি আলাদা হওয়ার যথেষ্ট সমস্যায় পড়তে হয়েছে শিক্ষকদের।  ২৫ জন পড়ুয়াদের নিয়ে একটি করে ব্যাচ গঠন করা হয়েছে।

আরও পড়ুন-    স্কুল খোলার ৫ দিনের মধ্যেই বড় সমস্যা প্রকট, বড় সিদ্ধান্ত নিতে চলেছে বিকাশ ভবন

বেশিরভাগ স্কুলে দেখা গিয়েছে প্রতি ক্লাসে ন্যূনতম দুটি ব্যাচ গঠন করা হয়েছে। আবার পড়ুয়ি সংখ্যা বেশি থাকায় কোন কোন স্কুলে তিনটি ব্যাচ চালু করা হয়েছে। যার ফলে একই বিষয় দ্বিগুণ সময় ধরে পড়াতে গিয়ে রীতিমতো হয়রান হচ্ছেন শিক্ষক-শিক্ষিকারা ‌ । যার ফলে এবার শিক্ষা দপ্তর ঘোষণা করেছে প্রত্যেক সপ্তাহের সোম, বুধ, এবং শুক্রবার হতে চলেছে দশম এবং দ্বাদশ শ্রেণীর ক্লাস এবং মঙ্গলবার ও বৃহস্পতিবার হতে চলেছে নবম ও একাদশ শ্রেণির ক্লাস।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন