আকাশ বার্তা
Next Prev

"ভালো মানুষদের সঙ্গে সবসময় কেনো খারাপটাই হয়",- জানেন? বলেছিলেন শ্রীকৃষ্ণ!

মহাভারত চলাকালীন সময়ে যুদ্ধক্ষেত্রে একবার ভগবান শ্রীকৃষ্ণকে অর্জুন এই বিষয়ে প্রশ্ন করেছিলেন। তার প্রশ্ন ছিল,"পৃথিবীতে খারাপ মানুষেরা সবসময় কেন সমস্ত সুযোগ সুবিধা অর্জন করে থাকে"? বেশ স্পষ্ট ভাষায় উদাহরণ দিয়ে অর্জুনকে তার প্রশ্নের উত্তর দিয়েছিলেন বাসুদেব।

আকাশবার্তা অনলাইন ডেস্ক:- পৃথিবীতে বরাবর থেকেই দুই ধরনের মানুষ বসবাস করে থাকে।এক ধরনের মানুষের কাছে নিজস্ব সুখ-স্বাচ্ছন্দ এগুলোই বড় হয়ে থাকে; আবার অপর ধরনের মানুষের কাছে অপরকে খুশি রাখার চেষ্টা, আনন্দ প্রভৃতি গুরুত্বপূর্ণ। সাধারণত দেখা যায় যারা বাস্তবে অত্যন্ত খারাপ তাদের কোনো রকম ক্ষতি হয়না, অথচ যাদের মধ্যে অপরকে খুশি রাখার চেষ্টা রয়েছে তারাই হয়তো দুঃখে থাকে। এই বিষয়টি নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। তবে জেনে রাখুন এই প্রশ্ন নতুন নয়। বিগত কয়েক যুগ ধরে অনেক মানুষের মনেই প্রশ্ন এসেছে।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

মানুষের কর্মফল প্রসঙ্গে কি বলেছেন ভগবান শ্রীকৃষ্ণ ?

মানুষের কর্মের ধরন অনুযায়ী সাধারণত ফলাফল হয়ে থাকে। ভালো হোক বা খারাপ কর্ম মানুষের ওপরে নির্ভর করে। মহাভারত চলাকালীন সময়ে যুদ্ধক্ষেত্রে একবার ভগবান শ্রীকৃষ্ণকে অর্জুন এই বিষয়ে প্রশ্ন করেছিলেন। তার প্রশ্ন ছিল,"পৃথিবীতে খারাপ মানুষেরা সবসময় কেন সমস্ত সুযোগ সুবিধা অর্জন করে থাকে"? বেশ স্পষ্ট ভাষায় উদাহরণ দিয়ে অর্জুনকে তার প্রশ্নের উত্তর দিয়েছিলেন বাসুদেব।

আরও পড়ুন - 'জীবনে কোন সময় বিপদ বা খারাপ সময় আসলে এটি করো, কেটে যাবে খারাপ সময়',- বলতেন মা সারদা

শ্রীকৃষ্ণ জানিয়েছিলেন মানুষ নিজের মানসিকতা দাঁড়াই কর্ম পরিবর্তন করতে পারে।খারাপ মানসিকতা নিয়ে কোন কাজ করলে প্রথম দিকে আপনার ভালো হলেও সেই কাজ কোনদিনও সফল হবে না। কিন্তু আদর্শের পথ অনুসরণ করলে আপনার কাজে যতই বাধা আসুক না কেন সেই কাজ সফলতা লাভ করবে।


মানব জীবনের আদর্শ:

পাপ-পূণ্য নিয়ে মানব জীবনের আদর্শ তাই সবসময় সীমাবদ্ধ থাকা দরকার। অন্তত ভগবানের বাণী অনুযায়ী যে কোন মানুষকেই জীবনে অপরের সাহায্য করা এবং ভালোবাসার মধ্যে জীবন অতিবাহিত করা উচিত। একমাত্র নিজের মানসিকতা পরিবর্তনের মাধ্যমেই জীবনের সঠিক আদর্শ আমরা অবলম্বন করতে পারি। 

আরও পড়ুন - সকালে ঘুম থেকে উঠে মাত্র তিনবার জপ করুন এই মন্ত্র, এক সপ্তাহের মধ্যে আর্থিক কষ্ট থেকে রেহাই পাবেন

তাই সর্বদা সেদিকে নজর রাখা উচিত। মানব জীবনের আদর্শ মানেই প্রেম,ত্যাগ, সমর্পণ এবং সুশিক্ষা। এই কয়েকটি জিনিস মাথায় রাখলেই একজন মানুষ আদর্শ হয়ে ওঠার পথে থাকতে পারে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন