আকাশ বার্তা
Next Prev

ধনতেরাসের শুভক্ষণ কখন, ধনতেরাসের দিন কি কিনবেন আর কোন জিনিস ভুলেও কিনবেন না, জানুন

ধনতেরাসের দিন কোন জিনিস কিনবেন আর কোন জিনিস ভুলেও কিনবেন না, জেনে নিন জ্যোতিষশাস্ত্র কি বলছে

আকাশবার্তা অনলাইন ডেস্ক : আগামী ধনতেরাসের দিন উপলক্ষে অনেকেই ভেবে রেখেছেন কিছু না কিছু কিনে রাখবেন। কার্তিক মাসের ত্রয়োদশী তিথিতে পালিত হয় এই ধনতেরাস। বেশিরভাগ মানুষ ধনতেরাসের দিন শোনা অথবা রুপা বা কোন মূল্যবান ধাতু কিনে থাকেন। শাস্ত্রমতে ঐ দিন অলংকার অথবা সোনা , রূপো কেনাটা জীবনে সৌভাগ্যের প্রতীক বলে বিবেচিত হয়।

কিন্তু শাস্ত্র মতে অলংকার অথবা সোনা-রুপার কথা বলা থাকলেও রাশি অনুযায়ী অথবা অন্যান্য বিষয় অনুযায়ী ওই দিন বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করে আপনি কি কিনতে পারবেন এবং কি কি কিনতে পারবেন না। আজকের প্রতিবেদনে সেই বিষয়টি নিয়েই সবিস্তারে আলোচনা করা হতে চলেছে। ধনতেরাসের দিন নিজের সৌভাগ্য ফেরাতে কিনুন নিম্নোক্ত জিনিসগুলি। আর যদি জীবনে বিপর্যয় ডেকে আনতে না চান তাহলে ভুলেও কিনবেন না নিম্নোক্ত দ্রব্য গুলি। আসুন দেখে নেওয়া যাক।

আরও পড়ুন -  জানেন চোদ্দ শাক খাওয়ার আসল কারণ কি? কেন খাওয়া হয় চোদ্দ শাক? জানুন আসল কারণ
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

ধনতেরাসের শুভক্ষণ : ধনতেরাসের শুভমূহুর্ত হল ২ রা নভেম্বর মঙ্গলবার। ধনতেরাসের প্রদোষকাল হল বিকাল ৫:৩৭ থেকে রাত ৮:১১ পর্যন্ত। বৃষভ কাল সন্ধ্যা ৬:১৮ থেকে রাত ৮:১৪ পর্যন্ত। ধনতেরাসের পুজোর শুভ সময় হল সন্ধ্যা ৬:১৮ থেকে রাত ৮:১১ পর্যন্ত। 

কি কি জিনিস কেনা শুভ ? : ধনতেরাসের দিন কিনুন ঝাঁটা। জানা গিয়েছে এই দিন ঝাঁটা কিনলে পরিবারের যে কোনো ধরনের জটিল সমস্যা থেকে মুক্তি পাবেন। এই দিন সোনা রুপোর গয়না কেনা খুবই শুভ বলে বিবেচিত হতে পারে। ধনতেরাসের শুভক্ষণে এইদিন সোনার অথবা রূপোর অলংকার কিনতে পারেন। এছাড়াও রুপোর বাসন কেনা এদিন শুভ বলে বিবেচিত হতে পারে। লক্ষ্মী গণেশের মূর্তি এইদিন কিনলে সংসারের সুখ সমৃদ্ধি ভরপুর হয়ে উঠবে।  এই দিনটা তামার, পিতলের সামগ্রী কিনলে সংসারে অত্যন্ত শুভ ফল পাওয়া যায়। সমস্যার হয়ে উঠবে ঐশ্বর্যে ভরপুর। ধনতেরাসের দিন বাইক অথবা স্কুটি কিনতে পারেন। এই দিন যেকোনো ধরনের বাহন কেনা খুব শুভ বলে বিবেচিত হতে পারে। 

আরও পড়ুন -  'কাক ভগবানের দূত!' বাড়ির চারপাশে কাক ডাকা কতটা শুভ বা অশুভ? জানুন

কোন কোন জিনিস কিনবেন না? : তবে এমন কিছু জিনিস রয়েছে যা ধনতেরাসের দিন কেনা একদমই উচিত নয়। যেমন ধনতেরাসের দিন কোনভাবেই ধারালো কোন সামগ্রী যেমন ছুরি-কাঁচি , বঁটি ইত্যাদি কেনা উচিত নয়।  এই জিনিসগুলো কেনা অশুভ বলে বিবেচিত হয়।  মনে করা হয় কাঁচের সাথে রাহু যোগ রয়েছে প্রত্যক্ষভাবে। তাই এই দিন কাঁচের কোন রকমের জিনিস কেনা থেকে বিরত থাকুন। যদি কোন বাসনপত্র কেনেন তা অবশ্যই খালি অবস্থায় কিনবেন কিন্তু যখন বাড়িতে নিয়ে আসবেন তখন সেই পাত্রে কিছু-না-কিছু ভরে তবেই বাড়িতে প্রবেশ করবেন।

খালি পাত্র কখনোই বাড়িতে নিয়ে প্রবেশ করবেন না।  ধনতেরাসের দিন তেল জাতীয় কিছু কিনবেন না। যদি প্রয়োজন হয় তাহলে ধনতেরাসের আগে তেল জাতীয় কোন জিনিস কিনে রেখে দিন। ধনতেরাসের দিন সোনা, রূপো ছাড়া অন্যান্য কোন ধাতুর গহনা চট করে কিনবেন না। যত দামি হোক না কেন অন্য ধাতুর গহনা কেনা যাবেনা । এই দিন কাউকে কোন উপহার দেবেন না। বলা হয় এই দিন কাউকে উপহার দিলে নিজের সমৃদ্ধি অন্যের হাতে তুলে দেওয়া হয়।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন