আকাশ বার্তা
Next Prev

রাস্তায় মৃতদেহ নিয়ে যেতে দেখলে কি হয়, কারোর অন্তিম সংস্কারে শ্মশানে গেলে কি হয়, জানুন কি বলছে গরুড় পুরান!

রাস্তায় মৃতদেহ নিয়ে যেতে দেখলে কি হয়, কারোর অন্তিম সংস্কারে শ্মশানে গেলে কি হয়, জানুন কি বলছে গরুড় পুরান!

আকাশবার্তা অনলাইন ডেস্ক:- হিন্দু শাস্ত্র অনুযায়ী মানুষের অন্তিম সংস্কারের ক্ষেত্রে কিছু বিষয় নিয়মাবলী রয়েছে। এই নিয়ম গুলি সঠিকভাবে মেনে চলতে না পারলে নানান ধরনের সমস্যা দেখা দেয়। গীতায় শ্রীকৃষ্ণের বর্ণনা করা বাণী অনুযায়ী আচমকা রাস্তায় অন্তিম সংস্কার এর যাত্রাপথের দৃশ্য দেখলে বেশ কিছু ঘটনা ঘটতে পারে। এমনকি অন্তিম সংস্কার এর সময় শ্মশানে গেলেও বেশ কিছু জিনিস লক্ষ্য করা যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে আমরা শাস্ত্র মতে কিছু বিষয় নিয়ে আলোচনা করব। রাস্তায় শব যাত্রা দেখলে বেশ কিছু নিয়ম পালন করা উচিত। আসুন জেনে নেওয়া যাক সেই নিয়ম গুলি কি কি।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

শব যাত্রা দেখলে বা অন্তিম সংস্কারে গেলে কি কি নিয়ম পালন করতে হয়?

শাস্ত্র অনুযায়ী আমাদের বাড়ির 100 গজের মধ্যে কেউ মারা গেলে আমাদের অন্তিম সংস্কারে অবশ্যই যাওয়া উচিত। এই শব যাত্রা দেখতে পেলে অবশ্যই রাস্তায় থাকা ব্যক্তিদের পরমাত্মার উদ্দেশ্যে প্রার্থনা করা উচিত।কারণ এই সময় মৃতব্যক্তি ইহজগৎ ত্যাগ করে ঈশ্বরের ধাম এর উদ্দেশ্যে রওনা দিচ্ছে। শাস্ত্র বলছে যে, যদি কোন ব্যক্তি রাস্তায় শব যাত্রা দেখে দাঁড়িয়ে পড়ে তাহলে সেই ব্যক্তির যেকোনো আটকে যাওয়া কাজ সফলতা লাভ করতে পারে।

আরও পড়ুন - অন্তিম সংস্কারের পর কেনো ভুলেও পেছনে ফিরে তাকাতে নেই, জানেন!

এমনকি সেই ব্যক্তির সমস্ত মনোবাসনা পূর্ণ হতে পারে। অন্তিম সংস্কার এ অংশগ্রহণকারী ব্যক্তিদের কখনোই হাসি-ঠাট্টা বা মজা করা উচিত নয়। এতে দেবতারা অসন্তুষ্ট হতে পারেন। যার ফলস্বরূপ দৈনন্দিন জীবনে নানান ধরনের প্রভাব পড়তে পারে।

কি কি করনীয়?

রাস্তাতে শব যাত্রা দেখলে অবশ্যই প্রণাম করতে ভুলবেন না। দেহ অন্তিম সংস্কারে নিয়ে যাওয়ার সময় অবশ্যই "বল হরি হরি বল" কথাটি অবশ্যই উচ্চারণ করবেন। অন্তিম সংস্কার শেষ হয়ে যাওয়ার পর কখনোই পেছনদিকে না তাকিয়ে বাড়ির পথে রওনা দেবেন। গরুড় পুরাণ অনুসারে মৃত্যুর ১৩ দিন পর্যন্ত আত্মা ইহলোকে থাকে।

আরও পড়ুন - দেবী সীতার এই অভিশাপের কারনে আজও কষ্ট পাচ্ছেন এই ৪ জন!

এই সময়ে মৃতের বাড়ির সদস্যরা যদি তার কথা নিয়মিত মনে করে থাকেন তাহলে তার আত্মা তাদের সাথেই থেকে যায়। এটিকে প্রেত বাধা বলা হয়। তাই অবশ্যই মৃতদেহ সৎকার করে আসার পর ভালোভাবে স্নান করার পাশাপাশি লোহা কামড়ে ঘরে প্রবেশ করবেন।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন