আকাশ বার্তা
Next Prev

আজ গণেশ চতুর্থী, জানুন আজকের গণেশ পুজোর শুভক্ষণ ও আজ কী কাজ ভুলেও করা উচিত নয়

জানুন গণেশ চতুর্থীর শুভ সময়, ও ভুলেও করবেন না আজকের দিনে এই কাজ

আকাশ বার্তা অনলাইন ডেস্ক -  হিন্দু শাস্ত্র মতে প্রত্যেকটি পুজোর আগেই নিয়ম করে করতে হয় গণেশ পুজো। কারন গনেশ প্রথমে পূজিত না হলে কোন পুজো সম্পন্ন হয়না। সেই মতোই এখনো দেখা যায় বাড়ির পাশাপাশি সমস্ত ব্যবসা ক্ষেত্রেও পহেলা বৈশাখ বা অক্ষয় তৃতীয়ার দিন নিয়ম করে গণেশ পুজোর মাধ্যমে হালখাতা সারা হয়। কাজেই গণেশ চতুর্থী হিন্দুদের কাছে একটি শুভ উৎসব। আবার এই দিনেই আবির্ভুত হন স্বয়ং গণেশও। গণেশ চতুর্থী প্রতি বছর ভাদ্রপদ মাসের চতুর্থী থেকে চতুর্দশী তিথি পর্যন্তই পালন করা হয়। এই সময়ের শেষ দিনেই গণেশ চতুর্থী উৎসব সমাপ্ত হয় এবং বিসর্জন দেওয়া হয়।

আসন্ন গণেশ পুজোর তারিখ ও শুভ সময় - তিথি অনুযায়ী গণেশ চতুর্থী আগামী ১০ ই সেপ্টেম্বর। শাস্ত্র অনুযায়ী গণেশ পুজোর সঠিক সময় মধ্যাহ্ন। এই সময়ের ১১ টা বেজে ০৩ মিনিট থেকে শুরু করে আগামী ২ ঘন্টা ৩০ মিনিট পর্যন্ত থাকবে গণেশ পুজোর শুভ সময়। অর্থাৎ শুভ সময় শেষ হবে মধ্যাহ্নের ১ টা বেজে ৩৩ মিনিটে।

আরও পড়ুন -  কাল রাতেই মঙ্গলে প্রবেশ করেছে কন্যা রাশিতে, কাজে বাঁধার সম্মুখীন হতে পারেন এই ৪ রাশি
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

গণেশ চতুর্থীর শুভ সময় - 

 চলতি মাসের আগামী শুক্রবারই গণেশ চতুর্থী। তিথি অনুযায়ী গণেশ চতুর্থীর শুভ সূচনা হবে রাত্রি ১২ টা ১৮ মিনিটে।

● তিথি অনুযায়ী গণেশ চতুর্থীর শুভ ক্ষণ সমাপ্ত হবে শুক্রবার রাত্রি ৯ টা বেজে ৫৭ মিনিটে। 

এই দিন কি করা অমঙ্গলের - শাস্ত্র মতে গণেশ চতুর্থীর দিন ভুল করেও চাঁদের দিকে তাকাতে নেই। এতে সমস্যার সম্মুখীন হতে পারেন।

আরও পড়ুন -  আপনি কি এই রাশির জাতক? তাহলে চলতি মাসে আপনার রয়েছে আর্থিক উন্নতির সম্ভাবনা

কেন তাকাতে নেই চাঁদের দিকে - পুরান মতে জানা যায়, একদিন রাতের দিকে গণেশ তার বাহনের সাথে খেলায় মত্ত থাকার সময় তার বাহন মূষক একটি সাপের দর্শনে ভয় পেয়ে লাফ মারেন। যার ফলে গণেশের ভারসাম্য নষ্ট হতেই তিনি এদিক সেদিক কেউ আছে নাকি দেখতে থাকেন। তখনই বিদ্রুপের হাসি হেসে চাঁদ গণেশকে উদ্দেশ্য করে বলেন একটু খানি চেহারা তার ওপরে হাতির মুখ। আর এতেই বেজায় চটে গিয়ে চন্দ্রকে অভিশাপ দিয়ে বসেন গণেশ। সেই সময় রাগান্বিত গণেশ চন্দ্রকে বলেন, ‘যে সৌন্দর্যের অভিমানের কারণে তুমি আমার উপহাস করছ, সেই সৌন্দর্য শীঘ্র নষ্ট হয়ে যাবে।’ 

জানা যায় তার অভিশাপের জেরেই ধীরে ধীরে জগৎকে অন্ধকার করে কালো হয়ে যেতে থাকে চাঁদ। আর সেই সময়েই চন্দ্র গণেশের কাছে ক্ষমা চান। তাতেও গণেশের রাগ ভঙ্গ না হওয়ায় সমস্ত দেবদেবী চন্দ্রর কথা গনেশকে বোঝান। তাতেই খানিক সন্তুষ্ট হয়ে গণেশ বলেন, ‘আমি নিজের অভিশাপ ফিরিয়ে নিতে পারব না। কিন্তু মাসে একদিন আপনার রঙ পুরো কালো হয়ে যাবে এবং তার পর প্রতিদিন ধীরে ধীরে আকার বৃদ্ধি পাবে। মাসে একবার পূর্ণ রূপে দেখা যাবেন।’ এছাড়াও তিনি আরও বলেন, ‘আমার অভিশাপের কারণে আপনি দেখা অবশ্যই যাবেন, তবে গণেশ চতুর্থীর দিনে যে ভক্ত আপনার দর্শন করবে, সে অশুভ ফল লাভ করবে।’ জানা যায় সেই সময় থেকেই পরিবর্তন হয়েছে চাঁদের আকৃতির।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন