আকাশ বার্তা
Next Prev

এই মাসেই শতাব্দীর শেষ চন্দ্রগ্রহণ, ৫৮০ বছর পরে হতে চলেছে এই ঘটনা, ফের হবে ৬৫০ বছর পরে

এই মাসের পূর্ণিমার দিন চন্দ্রগ্রহণে বড় ঘটনার সাক্ষী থাকবেন সকলে, ফের হবে ৬৫০ বছর পরে

আকাশ বার্তা অনলাইন ডেস্ক:- চলতি মাসেই আর মাত্র কয়েক দিন পরেই হতে চলেছে চলতি বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহন। এটি একটি আংশিক চন্দ্রগ্রহন হতে চলেছে। জানা গেছে এই আংশিক চন্দ্রগ্রহনটি একটি দীর্ঘতম চন্দ্রগ্রহন। এর আগে এহেন দীর্ঘতম চন্দ্রগ্রহন এর দেখা মিলেছিল ৫৮০ বছর আগে। ভারতের একাংশ সহ বেশ কিছু দেশ থেকেও দেখা মিলতে চলেছে এই চন্দ্রগ্রহনের। 

কবে হবে চন্দ্রগ্রহন - চলতি মাস অর্থাৎ নভেম্বরের ১৯ তারিখে একই সাথে চন্দ্রগ্রহন এবং কার্তিক পূর্ণিমা দেখা যাবে। 

কটার সময় শুরু হবে চন্দ্রগ্রহন - এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ এন্ড আ্যকাডেমিকের এক কর্তা দেবীপ্রসাদ দুয়ারীর মতে এই আংশিক চন্দ্রগ্রহন শুরু হবে ১৯ শে নভেম্বর বেলা ১২ টা বেজে ৪৮ মিনিটে। 

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

আরও পড়ুন - এই মাসের পূর্ণিমার চন্দ্রগ্রহণের পরের দিনই ঘটছে এক বিশাল মহাজাগতিক পরিবর্তন, জেনে নিন এর প্রভাব

কখন শেষ হবে চন্দ্রগ্রহন - এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ এন্ড আ্যকাডেমিকের এক কর্তা দেবীপ্রসাদ দুয়ারী জানান এই চন্দ্রগ্রহন টি শেষ হবে সেইদিনই বিকেল ৪ টে বেজে ১৭ মিনিটে। 

কতক্ষন চলবে এই চন্দ্রগ্রহন - এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ এন্ড আ্যকাডেমিকের এক কর্তা দেবীপ্রসাদ দুয়ারী জানিয়েছেন আসন্ন চন্দ্রগ্রহনটি চলবে একটানা ৩ ঘন্টা ২৮ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত। আর এতো দীর্ঘ চন্দ্রগ্রহন শেষ বার দেখা গিয়েছিল ৫৮০ বছর আগে ১৪৪০ সালে। ১৮ ই ফেব্রুয়ারি হয়েছিল সেই চন্দ্রগ্রহন। অবাক করার মতো বিষয় এরকম দীর্ঘতম চন্দ্রগ্রহন ফের হবে ৬৫০ বছর পর। অর্থাৎ ২৬৬৯ সালে। যেটাও হতে পারে ফেব্রুয়ারি মাসে। 

আরও পড়ুন - রাস পূর্ণিমায় চন্দ্রগ্রহণ, এই কয়েকটি রাশির খুলবে ভাগ্য, হাতে আসবে অর্থ, বলছে জোতিষ

কোথা থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহন - নাসার মতে মার্কিন সময় অনুযায়ী ১৮ ও ১৯ শে নভেম্বরের মধ্যবর্তী রাতে চাঁদের ওপর আংশিক ভাবে পড়তে চলেছে পৃথিবীর ছায়া। ফলত সেই সময় যেই স্থানে চাঁদ উঠবে সেই স্থান থেকে দেখা মিলবে এই আংশিক চন্দ্রগ্রহনের। যার মধ্যে রয়েছে পূর্ব এশিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া সহ ভারতের অসম, অরুণাচল এর কিছু অংশ।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন