আকাশ বার্তা
Next Prev

বাংলায় চালু হচ্ছে গরুর 'আধার কার্ড', এবার থেকে গরুর কানে ঝুলবে হলুদ কার্ড

বাংলায় চালু হচ্ছে গরুর 'আধার কার্ড', এবার থেকে গরুর কানে ঝুলবে হলুদ কার্ড

আকাশ বার্তা অনলাইন ডেস্ক - বর্তমানে গোটা ভারত জুড়ে মানুষদের সমস্ত তথ্যাদির মধ্যে আধার কার্ডকে সবথেকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই প্যান থেকে শুরু করে রেশন কার্ড সব জায়গাতেই বাধ্যতামূলক করা হচ্ছে আধার সংযুক্তিকরন। তবে এবার মানুষের মতোই গরুর ক্ষেত্রেও শুরু হতে চলেছে আধার কার্ড। ইতিমধ্যেই বেশ কিছু জায়গায় শুরু হয়ে গিয়েছে এই প্রক্রিয়া। 

গরুর আধার কার্ড - এহেন কথা শুনে আপনি অবাস্তব ভাবলেও আসলে ঘটনাটি একেবারেই খাঁটি। ইতিমধ্যেই বিগত বছর থেকেই সমস্ত গরু ও মোষের আধার কার্ড প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল। ইতিমধ্যেই ওই রাজ্যে প্রতিটি গরুর আলাদা আলাদা করে ১২ ডিজিটের আইডেন্টিফিকেশন হিসেবে গরুর শরীরে ঝুলিয়ে দেওয়া হচ্ছে একটি হলুদ রঙের ছোট্ট একটি টোকেন। এর ফলে ওই ১২ ডিজিটের নাম্বার মারলেই ওই গরুর সমস্ত তথ্য পেয়ে যাবে সরকার। 

আরো পড়ুন -   ভেলোরে সাড়া ফেললো স্বাস্থ্য সাথী, বিনামূল্যে হলো ১১ মাসে ৪০ কোটির চিকিৎসা পরিষেবা
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

বঙ্গে চালু হতে চলেছে গরুর ভ্যাকসিন - খুব শীঘ্রই ব্রুসল্লসিস রোগের টীকাকরন শুরু হবে গরুদের জন্য। আর সেই মতোই বঙ্গের বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই চিহ্নিত করন শুরু হয়ে গিয়েছে । পূর্ব বর্ধমান জেলাতেও ১২ অক্ষরের টোকেন ঝোলানোর কাজ শুরু করে দিয়েছে। মূলত ৪ মাস থেকে শুরু করে ৮ মাস পর্যন্ত বাছুরদের ক্ষেত্রেই এই রোগের সম্ভাবনা প্রবল। তবে এই রোগ মানব শরীরেও প্রবেশ করতে পারে বলে মত চিকিৎসকদের। এবার এই রোগে থেকে সুরক্ষা দিতেই যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিনের ব্যবস্থা করছে প্রাণিসম্পদ বিকাশ দফতর। 

আরো পড়ুন -  রাজ্যে ৫০ শতাংশ টিকাকরণ সম্পন্ন, এবার কী চলবে লোকাল ট্রেন?

প্রাণিসম্পদ বিকাশ বিভাগের বক্তব্য - ইতি মধ্যেই প্রাণিসম্পদ দপ্তর সূত্রে লিফলেট বিলি করা শুরু করে দিয়েছে। আসন্ন ২০ থেকে ২৫ শে সেপ্টেম্বর পর্যন্ত শুধুমাত্র পুরুষ কর্মীদের মাধ্যমেই এই ভ্যাকসিন প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন তারা। এছাড়াও তাদের মতে ইতিমধ্যেই তারা নির্দিষ্ট সংখ্যক গরুকে চিহ্নিত করে রেখেছেন। যার ফলে খুব শীঘ্রই প্রথম দফাতেই অধিকাংশ গরুর ভ্যাকসিন প্রক্রিয়া সম্পন্ন করার ব্যাপারেও বদ্ধপরিকর বলেই জানালেন তারা।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন