আকাশ বার্তা
Next Prev

সৌরজগতের একদম বাইরে থেকে ফের রেডিও সিগন্যাল, পৃথিবীতে আসতে চাইছে এলিয়েনরা, দিচ্ছে বারবার সিগন্যাল

বারবার সিগন্যাল দিচ্ছে এলিয়েনরা, সৌরজগতের একদম বাইরে থেকে ফের রেডিও সিগন্যাল!

আকাশবার্তা অনলাইন ডেস্ক: আমাদের মহাকাশ আমাদের কাছে আজও রহস্যজনক। মহাকাশ তথা মহাজাগতিক বিষয় সম্পর্কে এখনও পর্যন্ত বহু বিষয় সম্পর্কেই অজানা মানুষের। ফলে একাধিক উপগ্রহ মহাকাশে প্রেরণ করে মহাকাশ থেকে তথ্য আহরণের চেষ্টা করা হচ্ছে। এবং বহু ক্ষেত্রে সাফল্যও পেয়েছে বিভিন্ন দেশ। রিমোট সেন্সিং এবং জিআইএস ব্যবস্থার উন্নতি মহাকাশের বিভিন্ন অজানা রহস্য আমাদের জানতে সাহায্য করছে।

তবে মহাকাশে আর কোনো গ্রহে প্রাণের অস্তিত্ব রয়েছে কিনা তা নিয়ে একাধিক গবেষণা চলছে বিগত কয়েক দশক ধরেই। কিন্তু তেমন কোনো তথ্য এখনও আবিষ্কার করতে পারেননি বিজ্ঞানীরা‌ । তবে সম্প্রতি বিজ্ঞানীরা একটি রেডিও তরঙ্গের খোঁজ পেয়েছেন, যা ধছয়ে আসছে পৃথিবীর দিকে‌।তবে কি কোনো ভীনগ্রহী পৃথিবীর দিকে আসছে? তৈরি হয়েছে জল্পনা।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

রেডিও তরঙ্গের সন্ধান:গবেষণা করতে গিয়ে এই রেডিও তরঙ্গের সম্পর্কে বিজ্ঞানীরা একটি সুস্পষ্ট ধারণা তৈরি করতে পেরেছেন। তাদের মতে, তারা এমন এক নক্ষত্রের সন্ধান পেয়েছেন যা থেকে এই রেডিও তরঙ্গ আসছে। এমনকি বিজ্ঞানীদের দাবি ,এই নক্ষত্রের চারপাশেও একাধিক গ্রহের অস্তিত্ব রয়েছে। এই রেডিও তরঙ্গ সম্পর্কে নেদারল্যান্ডসের কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বেঞ্জামিন পোপ এবং ডাচ ন্যাশনাল অবজারভেটরি থাকা তার সহকর্মীরা এই তরঙ্গ নিয়ে পর্যবেক্ষণ করেছেন এবং তাদের মতামত ব্যক্ত করেছেন।

আরও পড়ুন- Pan Card : প্যান কার্ড নিয়ে এই 10 ভুল ভুলেও করবেন না, জেল পর্যন্ত হতে পারে, জেনে রাখুন

তাদের মতে, ১৯ টি লাল বামন গ্রহ থেকে এই তরঙ্গ পৃথিবীর দিকে ধেয়ে আসছে। এই গবেষকগণ জানিয়েছেন, চারটি নক্ষত্র সম্পর্কে তারা ইতিমধ্যে বিশ্লেষণ করেছেন, এবং তারা জানিয়েছেন এই চারটি হল গ্রহ। তাদের মতে, গ্রহরাই রেডিও তরঙ্গ পাঠাতে সক্ষম। এই গবেষকেরা তাদের ব্যাখ্যায় জানিয়েছেন, এই সমস্ত গ্রহগুলির চুম্বকীয় ক্ষেত্র যখন বড় সৌর ঝড়ের মুখোমুখি হয় তখন এরূপ রেডিও তরঙ্গের উৎপত্তি হয়ে থাকে‌ । 


কীভাবে গ্রহের অস্তিত্ব পাওয়া যায়?এই গবেষণার মাধ্যমে তারা যে শুধু রেডিও তরঙ্গের বিশ্লেষণ করেছেন তা নয়, তারা জানিয়েছেন সৌর জগতে কীভাবে গ্রহের অস্তিত্ব পাওয়া যায়। তারা বলেছেন আমাদের সৌর জগতের বাইরেও রেডিও তরঙ্গের বিস্ফোরণ ঘটে এবং সেই বিস্ফোরণ থেকেই জানা যায় কোনো গ্রহের অস্তিত্ব।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন