আকাশ বার্তা
Next Prev

PAN card and Aadhar Card link : এই তারিখের মধ্যে করতেই হবে প্যান কার্ড ও আধার কার্ডের লিংক, নয়তো ১০,০০০ টাকা জরিমানা

এই তারিখের মধ্যে করতেই হবে প্যান কার্ড ও আধার কার্ডের লিংক, নয়তো ১০,০০০ টাকা জরিমানা

আকাশবার্তা অনলাইন ডেস্ক: যে কোনো জরুরি কাজকর্ম করার ক্ষেত্রে আধার কার্ডের গুরুত্ব যথেষ্ট। ঠিক তেমনই  প্যান কার্ডও একটি অতি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এগুলো ছাড়া কোনো অফিশিয়াল কাজকর্ম হয় না আজকাল। তবে আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করানো জরুরি।

এটি না করালে এবার থেকে অনেক কাজ আটকে যাবে। বিশেষত ব্যাঙ্কের অ্যাকাউন্ট, আর্থিক লেনদেনের ক্ষেত্রেও নানান সমস্যা হতে পারে। তাই আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিন এই মুহূর্তেই। তবে জানেন কি আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করানোর সময়সীমা কতদিন রয়েছে? জেনে নিন তাহলে। 

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

আধার ও প্যান কার্ড লিঙ্কের সময়সীমা : আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমা আর মাত্র তিন মাস। আগামী ৩১ মার্চ এই দুই গুরুত্বপূর্ণ ডকুমেন্ট লিঙ্ক করানোর শেষ সময়সীমা। এই তারিখের মধ্যেই আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিতে হবে। তবে মার্চ মাস অব্দি অপেক্ষা করবেন না। তার আগেই এই দুই গুরুত্বপূর্ণ ডকুমেন্ট লিঙ্ক করিয়ে নিন। কারণ মার্চ মাসে একসাথে সবাই লিঙ্ক করানোর চেষ্টা করবে। তাই  সার্ভারের সমস্যা হতে পারে।  তাই দেরি না করে এখনই লিঙ্ক করিয়ে নিন আধার ও প্যান কার্ড। 

আরও পড়ুন -Adhar and Voter card Link : বাড়ি বসেই কেবল মোবাইলের মাধ্যমে করে নিন আধার ও ভোটার কার্ড লিংক, জেনে নিন পদ্ধতি

পূর্ববর্তী সময়সীমা: আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করানোর সময়সীমা  বৃদ্ধি করে এখন ৩১ শে মার্চ করা হয়েছে। তবে এর আগে বলা হয়েছিল ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধার-প্যান লিঙ্ক করাতে হবে। যদিও এর আগেও বহুবার সময়সীমা বৃদ্ধি করেছে কেন্দ্র। 

আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক কেন করাবেন : আধারের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করানোর কথা আগেই জানানো হয়েছিল। তাহলে নতুন করে প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করাতে হবে কেন? কারণ প্যান কার্ডের সাথে জড়িত রয়েছে ব্যাঙ্কের যাবতীয় তথ্য। আজকাল আধার কার্ড,প্যান কার্ড ছাড়া ব্যাঙ্কের কোনো কাজ হয় না। তাই এই দুটি ডকুমেন্ট লিঙ্ক করিয়ে নিলে ব্যাঙ্কের কাজে সুবিধা হবে।

আরও পড়ুন -এবার থেকে বড় সুবিধা পাবে বিমান যাত্রীরা! বিমানে সফরের শুরুতেই নতুন প্রকল্প আনছে টাটা!

এটি লিঙ্ক না করালে ব্যাঙ্কের আর্থিক লেনদেনে সমস্যা হবে। এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আবার এটি লিঙ্ক না করানোর জন্য আপনাকে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানাও দিতে হতে পারে।

আধার ও প্যান কার্ড লিঙ্ক করবেন কীভাবে?  আধার ও প্যান কার্ড লিঙ্ক করানোর পদ্ধতি খুব সহজ। আপনি নিজস্ব ফোন বা কম্পিউটার থেকে কিংবা ইন্টারনেট ধাবা  থেকে লিঙ্ক করাতে পারেন। পদ্ধতিটি জেনে নিন– 

১. প্রথমে ব্রাউজার বা ক্রোমে যান। এবারে আয়কর দফতরের e-filing পোর্টালে যান।

২. হোম পেজেই Quick Links বলে একটি অপশন পাবেন।

আরও পড়ুন -ATM মেশিনে হটাৎ কার্ড আটকে গেলে কী করে সেই কার্ড বার করে আনবেন? জানুন

৩. সেখানে Link Aadhaar বলে অপশন আসবে। সেটি ক্লিক করুন।

৪. এবারে আধার নম্বর ও প্যান নম্বর দেওয়ার নির্দিষ্ট জায়গায় সেগুলি দিন। একইসাথে নিজের নাম দিন।

৫. এবারে ক্যাপচাটি দেখে দেখে টাইপ করুন। এরপর Link Aadhaar-এ ক্লিক করুন। তাহলেই লিঙ্ক হয়ে যাবে আধার ও প্যান কার্ড।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন