আকাশ বার্তা
Next Prev

অক্সিজেন শূন্য হয়ে পড়বে আমাদের পৃথিবী! বাস করবে কেবল মিথেন নির্ভর কিছু অণুজীব!

বড় আশঙ্কা প্রকাশ বিজ্ঞানীদের! কেনো এমন ঘটবে জানেন? পড়ুন

আকাশবার্তা অনলাইন ডেস্ক: পৃথিবীতে প্রাণের অস্তিত্ব রয়েছে অক্সিজেনের উপ্স্থিতির জন্য। তবে প্রাণীর প্রতি কড়া বার্তা দিচ্ছে বিশ্ব উষ্ণায়ন। বিশ্ব উষ্ণায়নের জেড়ে একদিকে যেমন বাড়ছে পৃথিবীর উষ্ণতা ঠিক একইভাবে গলছে বরফ। ফলে প্রাণের অস্তিত্ব সংকট দেখা দিয়েছে। একদিকে যেমন কমছে পৃথিবীর জলের পরিমাণ ঠিক একইভাবে বায়ুশূন্য হচ্ছে অক্সিজেন। শুধু তাই নয়, বাড়ছে মরু অঞ্চলের বিস্তার। বিজ্ঞানীদের দাবি, পৃথিবীকে‌ বেষ্টিত ওজন গ্যাসের চাদরে দেখা দিচ্ছে ওজন হোল। যার জন্য পৃথিবীতে ঢুকছে আল্ট্রাভায়োলেট রে এবং বাড়ছে পৃথিবীর উষ্ণতা। তাদের দাবি পৃথিবী আবার তার পুরোনো জ্বলন্ত অবস্থায় ফিরে যাবে।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

পৃথিবী থেকে মুক্ত হবে প্রাণ: পৃথিবী থেকে যে হারে অক্সিজেনের মাত্রা কমছে, তার জন্য কয়েক বছর পর সালোকসংশ্লেষ করা সম্ভব হবে না উদ্ভিদের এবং একইভাবে মারা যাবে প্রাণী। গবেষকরা বিভিন্ন তাত্ত্বিক মডেল ব্যাখ্যা করে বলেছেন, আগামী কয়েক বছরের মধ্যেই পৃথিবী পরিণত হবে আগ্নেয় গোলায় অর্থাৎ পৃথিবী ফিরে যাবে তার ২৪০ কোটি বছর আগের অবস্থায়।

আরও পড়ুন - আর ৩০০-৪০০ বছর পরই পৃথিবী মুরে যাবে ঘন অন্ধকারে, এ পৃথিবী আর বাসযোগ্য থাকবে না! দাবি রাষ্ট্রপুঞ্জের

তাদের মতে, পৃথিবী ভর্তি হয়ে যাবে মিথেন গ্যাসে। আর এই গবেষণা প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা "নেচার জিও সায়েন্স" -এ। শুধু তাই নয়, বিষয়টি নিয়ে গবেষণায় নেমেছে নাসা (NASA)। তারা গবেষণা করে‌ দেখছেন কার্বন প্রাণের হদিশ পাওয়া যায় কি না! যা তাদের "নেক্সাস ফর এক্সোপ্ল্যানেট সিস্টেম সায়েন্স" প্রকল্পের অন্তর্ভুক্ত। 

পৃথিবীতে বেঁচে থাকবে বিশেষ কিছু অনুজীব: আমেরিকার জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি-এর ভূবিজ্ঞানী অধ্যাপক ক্রিস রেনহার্ড এবং জাপানের তোহো বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানী কজুকি ওজাকি বলেছেন, "এই পরিস্থিতি আসবে পৃথিবী সূর্যের তাপে জ্বলেপুড়ে খাক হয়ে যাওয়ার আগেই। পৃথিবীর বায়ুমণ্ডল ভরে উঠবে বিষাক্ত মিথেন গ্যাসে। অক্সিজেন নির্ভর কোনো প্রাণী বা সালোকসংশ্লেষকারী উদ্ভিদ আর বেঁচে থাকতে পারবে না।

আরও পড়ুন - সূর্য থেকে ধেয়ে আসছে জিও ম্যাগনেটিক ঝড়, পৃথিবী সম্পূর্ণ ঢাকতে চলেছে নিকষ কালো অন্ধকারে

এই গ্রহ আবার ২৪০ কোটি বছর আগের অবস্থায় ফিরে যাবে। এই ঘটনা ঘটবে আর ১০০-২০০  বছরের মধ্যে। "  গবেষকেরা জানিয়েছেন মিথেন নির্ভর কিছু অনুজীব থাকতে পারে ভীন গ্রহে। যার সন্ধান শুরু করা হয়েছে এই মুহূর্তে। তাদের অনুমান পৃথিবী মিথেন গ্যাসে পরিপূর্ণ হলে পৃথিবীতেও দেখা যাবে বিভিন্ন মিথেন নির্ভর অনুজীব।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন