আকাশ বার্তা
Next Prev

ওমিক্রন ধরা যাচ্ছে না, সর্দি-কাশি ছাড়াও দেখা যাচ্ছে এই নয়া উপসর্গগুলি, সতর্কতা কোভিড টাস্ক ফোর্স প্রধানের

ওমিক্রন ধরা যাচ্ছে না, সর্দি-কাশি ছাড়াও দেখা যাচ্ছে এই নয়া উপসর্গগুলি, সতর্কতা কোভিড টাস্ক ফোর্স প্রধানের

আকাশবার্তা অনলাইন ডেস্ক : করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন কখনোই সাধারণ সংক্রমণ নয়, এমনটাই সর্তকতা জারি করলেন দেশের অন্যতম শীর্ষ এপিডেমিওলজিস্ট এবং নীতি আয়োগ এর সদস্য ডঃ ভি কে পল। দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করতে গিয়ে ডঃ পল বলেছেন ওমিক্রন এর এই সংক্রমণকে মৃদু উপসর্গ বলে এড়িয়ে গেলে চলবেনা। কোরআনের এই প্রযুক্তি একেবারেই সাধারণ নয় বরং ধীরে ধীরে যত সময় এগোবে, আর‌ও বেশি মিউটেশন (MUTATION) হয়ে সংক্রামক হয়ে উঠতে চলেছে এই নতুন ভেরিয়েন্ট। 

আরও পড়ুন -  এবার করোনা থাবা বসালো পূর্ব রেলে, আক্রান্ত চার হাজারের বেশি রেলকর্মী, জানুন বিস্তারিত
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কি বলছেন ভি কে পল? : কোভিড টাস্ক ফোর্সের (COVID TASK FORCE) প্রধান ডঃ ভি কে পল (V. K. PAUL) বলেছেন, "সাধারণ সর্দি জ্বরের মতো ওমিক্রনকে একসাথে মিশিয়ে ফেললে চলবে না। করোনার এই নতুন ভ্যারিয়েন্ট চুপিসাড়ে সংক্রমণ ছড়িয়ে চলেছে। জিনোম সিকুয়েন্স (GENOME SEQUENCE) করে তবেই একে চেনা যাচ্ছে। ওমিক্রন রোগীরাই জানেন না যে তাঁরা আক্রান্ত হচ্ছেন। সংক্রমণের লক্ষণ বেশিরভাগ সময়ে প্রকাশিত হচ্ছে না। উপসর্গহীন সংখ্যা বেশি মাত্রায় পরিলক্ষিত হচ্ছে। তাদের থেকেই ঝড়ের গতিতে এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে।"

এদিকে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (INDIAN COUNCIL OF MEDICAL RESEARCH)  এর শীর্ষ বিজ্ঞানী জয় প্রকাশ মুলিয়াল গতকাল বলেছেন, "ডেল্টার থেকে অনেক কম বিপজ্জনক হলো  ওমিক্রন। এই ভাইরাসের সংক্রমণে মৃদু উপসর্গ পরিলক্ষিত হচ্ছে। হাসপাতালে ভর্তির তেমন প্রয়োজন পড়ছে না।"

আরও পড়ুন -  কোভিড টিকা নেওয়ার পরও কেন লোকে সংক্রমিত হচ্ছে? উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

এর পরিপ্রেক্ষিতে ডঃ পল বলেছেন, "ওমিক্রন তার প্রভাব দেখাতে শুরু করে দিয়েছে। অনেক রোগীদেরকেই অক্সিজেন দিতে হচ্ছে ইতিমধ্যেই। এর সংক্রমণ জ্বর-সর্দি দিয়ে শুরু হলেও সেই সাথে মাথাব্যথা এবং গায়ে হাতে পায়ে ব্যথা থাকছে। শারীরিক দুর্বলতা থাকছে , অনেকেই শুকনো কাশিতে ভুগছেন। জ্বর সেরে যাওয়ার পরেও কাশি থেকে যাচ্ছে। এখন আবার হালকা নিঃশ্বাস নিতে অনেকের সমস্যা হচ্ছে, গলা জ্বালা থাকছে আবার পেট খারাপ হতেও দেখা যাচ্ছে। তাই এই মুহূর্তে সামান্য উপসর্গ দেখা দিলে টেস্ট (TEST) করিয়ে পজিটিভ আসলে নিভৃতবাসে থাকা বাঞ্ছনীয়।"

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন