আকাশ বার্তা
Next Prev

মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নিয়ে নয়া ঘোষণা পর্ষদের, এবার মাধ্যমিকে কত নম্বরে টেস্ট পরীক্ষা নেওয়া হবে জানুন

এই বছর মাধ্যমিকে কত নম্বরে টেস্ট পরীক্ষা নেওয়া হবে, জানিয়ে দিলো পর্ষদ

আকাশবার্তা অনলাইন ডেস্ক : মাধ্যমিকের টেস্ট (TEST) কত নম্বরে নেওয়া হবে তা নিয়ে যথেষ্ট সন্দিহান ছিল পরীক্ষার্থীরা। অবশেষে গত কাল মধ্যশিক্ষা পর্ষদ ঘোষণা করেছে ৯০ নম্বরের মাধ্যমিকের টেস্ট হতে চলেছে। পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় (KALYANMOY GANGULY) বলেছেন, "এমনিতেই প্রতিটি বিষয়ে আমাদের 90 নম্বর করে টেস্ট পরীক্ষা হয় এবারও তাই হবে।" 

এমনিতেই 13 থেকে 24 ডিসেম্বরের (DECEMBER) মধ্যেই স্কুল গুলিকে টেস্ট পরীক্ষা সম্পন্ন করার নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। করোনার ভয়াবহতার দরুন ২০২০ সালের মার্চ মাসে বিভিন্ন স্কুল বন্ধ করে দেওয়া হয়েছিল। পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হওয়ায় ফেব্রুয়ারিতে (FEBRUARY) কিছুদিনের জন্য ক্লাস চালু হয়েছিল ।

আরও পড়ুন-   লক্ষীর ভান্ডারের টাকা মাসে মাসে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসছে কিনা এইভাবে খুব সহজে চেক করুন
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কিন্তু দ্বিতীয় ঢেউ আসায় আবার বন্ধ হয়ে যায় রাজ্যের স্কুলগুলি। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করে দেওয়া হয়। টেস্ট পরীক্ষা নেওয়া হয়নি তবে পরিস্থিতি আরও কিছুটা স্বাভাবিক হয়ে গত 16 ই নভেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। 2022 এর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করেছে পর্ষদ। পরীক্ষার আগেই টেস্ট পরীক্ষা নেওয়া হবে। দুটি ক্ষেত্রেই পরীক্ষার প্রশ্নপত্র নির্দিষ্ট স্কুল তৈরি করবে বলে জানিয়েছে পর্ষদ । এছাড়াও স্কুলে প্রতিদিন পরীক্ষা সম্পন্ন হলে প্রশ্নপত্র ইমেইলে পাঠাতে হবে।  বাছাই করা প্রশ্ন নিয়ে টেস্ট পেপার তৈরি করবে মধ্যশিক্ষা পর্ষদ। 

আরও পড়ুন-    অতিরিক্ত মদ্যপান করে 'মাতাল' হয়ে গেলেও এবার থেকে আপনাকে সযত্নে বাড়ি পৌঁছে দেবে পুলিশ!

কি বলছেন শিক্ষকরা? : সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সম্পাদক সৌগত বসু (SOUGATA BOSE) বলেছেন , "স্কুল খোলার পরেই প্রত্যেকটি বিষয়ের 90 নম্বর পরীক্ষা না নিলেই ভাল হত ।" এছাড়াও ওই সংগঠনের পক্ষ থেকে অনিমেষ হালদার বলেছেন, "ক্লাস শুরুর এক মাসের মধ্যে পরীক্ষার্থীদের কাছে টেস্ট পরীক্ষার প্রস্তুতি নিয়ে যথেষ্ট সমস্যার উদ্রেক ঘটাতে চলেছে। বহু ছাত্র-ছাত্রী অনলাইন ক্লাস করতে পারেনি।

আমরা পর্ষদের কাছে মডেল (MODEL) প্রশ্নপত্র পাঠানোর জন্য অনুরোধ করছি। এত কম সময়ের মধ্যে প্রশ্নপত্র তৈরি এবং তার ছাপানো অবশ্যই সমস্যাজনক। পর্ষদের নির্দেশ অনুযায়ী এখনো সপ্তাহে তিনদিন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ক্লাস নেওয়া হচ্ছে। আরো কিছুদিন ক্লাস করিয়ে জানুয়ারির মাঝামাঝি এই পরীক্ষা নিলে সিলেবাস শেষ করতে পারত পরীক্ষার্থীরা।"

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন