আকাশ বার্তা
Next Prev

প্রায় ৩০০ বছর ধরে নিমগাছকে মা কালী রূপে ভক্তিভরে পুজো করেন এলাকাবাসী, মাহাত্ম্য শুনলে বিস্মিত হবেন

এই নিম গাছের মাহাত্ম্য শুনলে বিস্মিত হবেন

আকাশবার্তা অনলাইন ডেস্ক: হিন্দু ধর্মে মা কালী বিভিন্ন স্থানে বিভিন্ন রূপে পূজিত হন। তবে আপনি কি জানেন নিম গাছকেও কালীরূপে পুজো করা হয় পশ্চিমবঙ্গেই। এই পুজো প্রচলিত রয়েছে কাটোয়া পুরসভার তিন নং ওয়ার্ডে। এই কালী পুজো সাধারণত ঝুপো মা বা ঝুপো কালী পুজো নামে পরিচিত। তবে এই নিমগাছকে কালী জ্ঞানে পুজোর পেছনের রহস্য কি আপনার জানা আছে? না জানা থাকলে জেনে নিন এই প্রতিবেদনে। যা জানতে পারলে আপনার গা ছমছম করে উঠবে।

আরো পড়ুন-৬৭৭ বছর পর মহাযোগ! মকরে অবস্থান করবে বৃহস্পতি ও শনি গ্রহ, এই এই শুভ কাজ করুন

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

দীপাবলিতে নিমগাছ পুজো:বছরের বারো‌ মাস এই নিমগাছ পুজো হলেও বছরের এই নির্দিষ্ট দিনে অর্থাৎ দীপাবলি বা কালী পুজোর দিন এই গাছের আরাধনায় আলাদা একটা জাঁকজমক পরিলক্ষিত হয়। এইসময় বিভিন্ন প্রান্ত ‌থেকে মানুষ এসে ভীড় করে এই পুজো প্রাঙ্গণে। পুজোর দিন এই নিম গাছের নীচে অবস্থিত বেদী সাজান হয় ফুল দিয়ে । ফুলে ঢেকে যায় গাছের গোড়া। সাথে খড়গ , মুকুট ইত্যাদি দিয়েও সাজান হয় এই গাছকে।

শোভাযাত্রা:এই পুজোয় যেহেতু কোনো মূর্তি নির্মাণ হয়না তাই এই ঠাকুর বিসর্জন হয়না। তাই বিসর্জনের দিন মানুষ এবং ভক্তবৃন্দ নিমগাছের ছবি হাতে নিয়েই কাটোয়া শহরজুড়ে শোভাযাত্রা করে থাকে এইদিন। কাটোয়াবাসীর কাছে এই ঠাকুর যথেষ্ট জাগ্রত বলেই পরিচিত।

আরো পড়ুন-ধনতেরাসের আগেই ৬০ বছর পর আসছে এই বিশেষ শুভ যোগ, অবশ্যই কিনুন ধনতেরাসে এই ৭টি জিনিস

নিমগাছ পুজোর ইতিহাস:এই নিমগাছ পুজো নিয়ে কথিত রয়েছে একাধিক রহস্যজনক কাহিনী। লোকের মুখে শোনা কথা অনুযায়ী, এই স্থানে একদা গভীর জঙ্গল ছিল এবং সেই জঙ্গলে ঘাঁটি গেড়েছিলেন দুর্ধর্ষ বর্গী ডাকাতের দল। রাত হলেই এই ডাকাতবাহিনী শহরজুড়ে লুটপাট চালাত। কথিত আছে তারাই এই নিম গাছের নীচে কালীপূজা করতেন। বর্তমানে বর্গী ডাকাতের রাজত্ব আর নেই। এমনটি জঙ্গলও হয়েছে নিশ্চিন্ন। কিন্তু এই ৩০০ বছরের পুরোনো নিমগাছ কাটা হয়নি। বরং এখনও সেই স্থানে মায়ের পুজো হয় বড্ড ধুমধাম করে। এবারেও যথেষ্ট জাঁকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হতে চলেছে এই ঝুপো কালি পুজো।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন