আকাশ বার্তা
Next Prev

ঘরের ভেতর এই গাছগুলি রাখলে বয়ে আনে সৌভাগ্য, সাথে কেটে যায় দুঃসময় ও অর্থকষ্ট!

গাছ মানুষের জীবনের পক্ষে অত্যন্ত উপকারী একই সাথে পরিবেশের ভারসাম্য রক্ষা করতেও তার জুড়ি মেলা ভার। তবে এর পাশাপাশি বেশ কিছু গাছের শাস্ত্রীয় কিছু গুন ও রয়েছে। তবে জেনে রাখা ভালো সব গাছ বাড়িতে লাগানো একেবারেই উচিৎ নয়। বেশ কিছু গাছ রয়েছে যেগুলি পরিবারের পক্ষে শুভ। সেই গাছ গুলিই আপনি বাড়ির মধ্যে রাখতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কোন গাছ গুলি বাড়ির ভেতরে রাখা শুভ।

আকাশ বার্তা অনলাইন ডেস্ক - গাছ মানুষের জীবনের পক্ষে অত্যন্ত উপকারী একই সাথে পরিবেশের ভারসাম্য রক্ষা করতেও তার জুড়ি মেলা ভার। তবে এর পাশাপাশি বেশ কিছু গাছের শাস্ত্রীয় কিছু গুন ও রয়েছে। যেই সমস্ত গাছ গুলি বাড়ির পক্ষে খুবই উপকারী। অনেকেই বাড়িতে নানান ধরনের গাছ লাগিয়ে রাখেন। তবে জেনে রাখা ভালো সব গাছ বাড়িতে লাগানো একেবারেই উচিৎ নয়। বেশ কিছু গাছ রয়েছে যেগুলি পরিবারের পক্ষে শুভ। সেই গাছ গুলিই আপনি বাড়ির মধ্যে রাখতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কোন গাছ গুলি বাড়ির ভেতরে রাখা শুভ।

পিস লিলি - বাস্তু শাস্ত্র মতে এই সুন্দর দেখতে পিস লিলি গাছটি খুবই উপকারী। এই গাছের ফুল গুলিও দেখতে খুবই সুন্দর। কাজেই এই গাছটি সবসময় ঘরের মধ্যে অর্থাৎ যেই সব জায়গায় রোদ পৌঁছায়না বা অল্প রোদ সেই সমস্ত জায়গায় রাখা প্রয়োজন। কারন অতিরিক্ত রোদ এই গাছ সহ্য করতে পারেনা। এই গাছটি মূলত ঘরের মধ্যে থাকা দূষিত বায়ুগুলিকে শুষে নিয়ে ঘর শুদ্ধ করতে সাহায্য করে। এছাড়াও এই গাছের জন্য পরিমানমতো প্রতিদিন জল দিলেই তা সতেজ থাকে। কাজেই এই গাছটি এনে আপনি বাড়িতে রাখতে পারেন।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

স্পাইডার প্ল্যান্ট - ঘাসের মতো দেখতে স্পাইডার প্ল্যান্ট নামক গাছটিও বাড়ির পক্ষে অত্যন্ত উপকারী। বাস্তুবিদদের মতে বাড়ির দক্ষিণ পূর্ব দিকে এই গাছটি রাখলে তা শুভ ফল প্রদান করে। এছাড়াও ঘরের বাতাস পরিশুদ্ধ করতে এর জুড়ি মেলা ভার। সুন্দর এই গাছটির সাদা ফুল ঘরের শোভা বৃদ্ধি করতে সাহায্য করে। তবে মনে রাখতে হবে এই গাছে প্রত্যহ জল দেওয়া বা সূর্যের আলোয় রাখা উচিৎ নয়। কাজেই ঝুড়িতে বা টবে এই গাছ ঘরের ভেতর ঝুলিয়ে রাখতে পারেন।

আরও পড়ুন - বাড়িতে তুলসী গাছের সঙ্গে রাখুন এই ২টি গাছ, আর্থিক উন্নতি সহ পরিবার হয় রোগমুক্ত!

মানি প্ল্যান্ট - এই গাছটি সম্পর্কে কম বেশী সকলেই জানেন। অনেকে এই গাছটি বাড়িতে রেখেও থাকেন। বাস্তুবিদদের অত্যন্ত প্রিয় এই গাছটি বাড়িতে রাখা পরিবারের পক্ষে খুবই কল্যাণকর। সৌভাগ্য ও সমৃদ্ধি বৃদ্ধি করতে এই গাছের জুড়ি মেলা ভার। মূলত লতানে এই গাছটি দেখতে খুবই সুন্দর। বাড়ির সম্মুখভাগে বা ঘরের যেকোন কোনে এই গাছ রাখা বাড়ির পক্ষে অত্যন্ত কল্যাণকর। তবে গাছ রাখার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে এর বৃদ্ধি পাওয়া ডালপালা গুলি যেন সর্বদাই ওপরের দিকে থাকে। তবে এই গাছটির আরেকটি বিশেষ গুন হলো তার সবরকম পরিবেশে মানিয়ে নেওয়ার ক্ষমতা। রোদ ছাড়া বপ্রখর রোদ সব পরিস্থিতিতেই এই গাছ টিকে থাকতে পারে।


চন্দ্র মল্লিকা - শীতকালে প্রায় সকলের বাড়িতেই দেখা যায় সুন্দর ফুল সম্পন্ন এই গাছটি। মূলত শীতকালেই এই গাছ বেড়ে ওঠে। তবে বাহারি রকমের ফুল সমৃদ্ধ এই গাছটির অক্সিজেন সরবরাহের পাশাপাশি বেশ কিছু গুন রয়েছে। এই গাছ মূলত ক্ষতিকারক কার্বন ডাই অক্সাইড ও কার্বন মনোক্সাইড গ্যাস শুষে নিয়ে পরিবেশ শুদ্ধ করে। এছাড়াও আঠা বা প্লাস্টিক থেকে নির্গত দূষিত গ্যাস গুলি শুষে নেয় এই গাছ। তবে এর যত্নের ব্যাপারে বিশেষ খেয়াল রাখা প্রয়োজন।


নয়নতারা - এই গাছটি কমবেশী সকলের বাড়িতেই লক্ষ্য করা যায়। মূলত বাড়ির ছাদে বা বাগানে এই বাহারি রঙের ফুল সমৃদ্ধ গাছটি দেখতে পাওয়া যায়। তবে এই গাছটির বিশেষ কিছু গুন রয়েছে। এই গাছ ডায়াবেটিস ও ক্যানসারের মতো রোগের ওষুধ বানানোর ক্ষেত্রেও বিশেষ উপযোগী।

 

আরও পড়ুন - বাড়ির ঠাকুরঘরে এই ১০ ভুলই আপনার খারাপ সময়ের জন্য দায়ী, জানেন কী?

অপরাজিতা গাছ - সুন্দর ফুল সমৃদ্ধ এই গাছটির শাস্ত্রীয় এবং ভেষজ উভয় গুনাগুন ই বর্তমান। তবে বাড়ির উত্তর পূর্ব দিক করে এই গাছ লাগালে তা বিশেষ শুভ বলে মনে করা হয়। তবে বাড়ির যেকোন প্রান্তে সে ঘরেই হোক বা ছাদে সব জায়গাতেই এই গাছ লাগানো যায়। কারন সব পরিস্থিতিতে এই গাছ মানিয়ে নিতে পারে। শাস্ত্র মতে অপরাজিতা ফুলকে এতটাই পবিত্র মনে করা হয় যে প্রায় সমস্ত দেব দেবীর পুজোতেই এই ফুল ব্যবহার করা হয়। আবার এই গাছের মূল ও সমান উপকারী। অনেক মানুষই এই গাছের মূল শরীরে ধারন করে থেকে।

লাকি বাম্বু গাছ - বাড়িতে লাকি বাম্বু গাছ রাখা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। মূলত এই গাছ বাড়িতে রাখলে অনেকেই মনে করেন মা লক্ষীর কৃপা লাভ করা যায়। সেই কারনেই অনেকে নিজের বাড়ির পাশাপাশি তার কর্মক্ষেত্রেও এই গাছ রেখে থাকে। মনে করা হয় এই গাছ আসলে উন্নতির প্রতীক। কাজেই তুলসী গাছের পাশাপাশি এই গাছ ও যেকোন নার্সারি থেকে এনে বাড়িতে বা কর্মক্ষেত্রে স্থান দিতে পারেন।

লাকি বাম্বু গাছের সঠিক স্থান - অনেকেই বাড়িতে এই গাছ রাখলেও এই গাছের সঠিক স্থান সম্পর্কে অসচেতন। এই গাছটি মূলত বাড়ির সামনের দিকে কখনোই রাখতে নেই। সেক্ষেত্রে ঘরের যেকোন স্থানে আপনি এই গাছ রাখতে পারেন। তবে খেয়াল রাখতে হবে বাড়ির সামনের দিক থেকে যেন সেই গাছ দেখা না যায়।


আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন