আকাশ বার্তা
Next Prev

খেয়ে-দেয়ে আত্মাকে সন্তুষ্ট করে কী ভগবানের পুজো করা যায়? অসাধারণ উত্তর দিয়েছেন শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব

ভগবানের পুজো কী খেয়ে দেয়ে করলে কোনও পাপ হয়? অসাধারণ উত্তর দিলেন শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব

আকাশবার্তা অনলাইন ডেস্ক: আমরা সকলেই বিভিন্ন দেবী দেবতার পুজো করে থাকি। বলা হয় ভক্তিভরে ভগবানের পুজো করলে যেকোনো মনোকামনা খুব সহজেই সফল হয় এবং জীবন থেকে সমস্ত সমস্যা দূরীভূত হয়ে যায়। তবে পুজো করার জন্য শাস্ত্রে বিশেষ কিছু নিয়মাবলী রয়েছে। আমরা দেখেছি অনেক মানুষ উপোস করে পুজো করে থাকেন। আবার অনেকেই পুজো করার আগে নানান ধরনের নিয়ম পালন করে থাকেন। তবে এই পুজোর আলাদা করে কিছু সংজ্ঞা রয়েছে।আজকের এই বিশেষ প্রতিবেদন এর মাধ্যমে আমরা জেনে নেব প্রকৃতপক্ষে পুজো কি? পুজোর সংজ্ঞা হিসেবে ঠাকুর শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংসদেব কি বলেছিলেন তার ভক্তদের!

আরো পড়ুন - জীবনে খারাপ সময় আসলে মেনে চলুন শ্রীকৃষ্ণের এই তিনটি কথা, খারাপ সময় কেটে আসবে সুসময়
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

পুজোর সংজ্ঞা এবং নিয়মাবলী : ঠাকুর শ্রীরামকৃষ্ণের বক্তব্য অনুযায়ী ভগবানকে দেওয়ার মতো আমাদের কাছে কিছুই থাকে না কারণ সবকিছুই তার। প্রসঙ্গত এই বিষয়ে নানান ধরনের গল্প করে ভক্তদের উদ্দেশ্যে উদাহরণ দিয়েছেন শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব। প্রসঙ্গত অনেকেই মনে করেন খেয়েদেয়ে পুজো করলে পাপ হয়। এই বিষয়েও নিজের মন্তব্য প্রকাশ করেছেন ঠাকুর শ্রীরামকৃষ্ণ। তার মতে খেয়েদেয়ে পুজো করলে কোন ক্ষতি নেই।কারণ খিদেতে কষ্ট পেলে একজন মানুষ সঠিকভাবে ভক্তি ভরে কিভাবে দেবতার আরাধনা করবেন! খাবারের দিকেই তো সেই মানুষের মন পড়ে থাকবে। 

আরো পড়ুন - স্বপ্নে কি দেখলে তার ফল কি হয়, জেনে নিন স্বপ্নের ব্যাখ্যা, জানুন কী বলছে জোতিষ

খেয়েদেয়ে পুজো করলে ততটা ক্ষতি নেই যতটা কপট মন নিয়ে পুজো করলে অসুবিধা রয়েছে। ঠাকুর শ্রী রামকৃষ্ণের বক্তব্য অনুযায়ী কোন মানুষের মনে যদি কপটতা থাকে তাহলে তার পুজোর কোন দাম থাকে না। তাই পুজো করার জন্য একজন মানুষের সব সময় মন শুদ্ধ রাখা বিশেষভাবে প্রয়োজন। মন শুদ্ধ না রাখলে কখনোই দেবতারা সন্তুষ্টি লাভ করেন না এবং পুজো সফল হয় না।তাই যদি কোনো মানুষের মধ্যে সত্যিই দেবতার আরাধনা করার ইচ্ছে থাকে তাহলে অবশ্যই তার সমস্ত কুটিলতা মন থেকে দূর করে স্বচ্ছ এবং স্বাভাবিক জীবন-যাপন করা সর্বপ্রথম প্রয়োজন। এভাবে নিয়মিত দেবতার আরাধনা করলে জীবনে সুখ স্বাচ্ছন্দ বজায় থাকবে এবং সর্বদা শান্তি পাওয়া যাবে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন