আকাশ বার্তা
Next Prev

ফের ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, টানা ৩ দিন বঙ্গে ফের দুর্যোগের আশংকা, কোন কোন জেলায় বেশি প্রভাব জেনে নিন

কোন কোন জেলায় এই ঘূর্ণিঝড়ের প্রভাব সবচেয়ে বেশি থাকবে? জেনে নিন

আকাশবার্তা অনলাইন ডেস্ক : ডিসেম্বরের শুরুতেই বঙ্গবাসীর জন্য খারাপ খবর নিয়ে হাজির আবহাওয়া দপ্তর। ঘূর্ণবাত সমেত বৃষ্টিপাতের পূর্বাভাস নিয়ে হাজির হয়েছে তারা। ভারতের পূর্ব উপকূলে এই ঘূর্ণবাতের প্রভাব পরবে জোড়ালো। যার ফলে ঝোড়ো হাওয়ার সাথে সাথে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ভারতের একাধিক রাজ্যে। পাশাপাশি পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা এবং উপকূলীয় অঞ্চলেও এই ঘূর্ণবাত "জাওয়াদ"- এর প্রভাব পরিলক্ষিত হবে। বেশ কিছুদিন আগেই স্যাটেলাইট থেকে প্রাপ্ত চিত্রে  এই ঘূর্ণাবর্তের কথা জানিয়েছিল ভারতীয় মৌসম বিভাগ। 

আরও পড়ুন-   ৬ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, কোন কোন জেলায় ক্ষতির পরিমান বেশি হতে পারে? জেনে নিন কী জানালো আবহাওয়া দপ্তর
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

ঘূর্ণিঝড় জাওয়াদ : এই ঘূর্ণিঝড় বুধবার অর্থাৎ ১ ডিসেম্বর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ অঞ্চলে অবস্থান করবে‌ ‌। ফলে স্বাভাবিকভাবেই সেখানে ১ ডিসেম্বর ঝোড়ো হাওয়া এবং বৃষ্টির প্রকোপ পরিলক্ষিত হবে। তার পর ২ তারিখ থেকে ধীরে ধীরে সেখান থেকে বঙ্গোপসাগরের উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে এবং আগামী ২ ডিসেম্বর তা গভীর ঘূর্ণাবর্তে পরিণত হবে।

এরপর আগামী শনিবার অর্থাৎ ৪ তারিখ এই ঘূর্ণিঝড় ওরিষা ও অন্ধ্রপ্রদেশ সহ ভারতের পূর্ব উপকূল বরাবর আছড়ে পরার পূর্বাভাস রয়েছে। ফলে ওড়িষা ও অন্ধ্রপ্রদেশে ক্ষয়ক্ষতির পরিমাণ হবে অনেক বেশি। পাশাপাশি প্রভাব পরবে বাংলাতেও। এই ঝড়ের গতিবেগ থাকবে প্রায় ৮৯ থেকে ১১০ কিলোমিটার।

আরও পড়ুন-   বাংলার উপকূল তছনছ করতে আসছে সুনামি! তলিয়ে যাবে বাংলার এই কয়েকটি জেলা, হটাৎ এমন আশংকা কেনো বিজ্ঞানীদের?

পশ্চিমবঙ্গে প্রভাব  : আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী শনিবার থেকে আকাশের মুখ ভার থাকবে রাজ্যের একাধিক জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে রাজ্য জুড়ে‌ । কলকাতা সহ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা ইত্যাদি জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। পাশাপাশি নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান ইত্যাদি জেলাগুলিতে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন