আকাশ বার্তা
Next Prev

৬ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, কোন কোন জেলায় ক্ষতির পরিমান বেশি হতে পারে? জেনে নিন কী জানালো আবহাওয়া দপ্তর

কোন কোন জেলায় ক্ষতির পরিমান বেশি হতে পারে? জেনে নিন কী জানালো আবহাওয়া দপ্তর

আকাশবার্তা অনলাইন ডেস্ক : আবার রাজ্যে নামতে চলেছে বৃষ্টি। আজ আন্দামান সাগরে ঘনীভূত হচ্ছে একটি নিম্নচাপ। আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছে যে এই নিম্নচাপ এর ফলে প্রবল বৃষ্টি দেখা যাবে মহারাষ্ট্র এবং গুজরাটে। তবে সব থেকে বেশি প্রভাবিত হতে পারে থানে, মুম্বাই এবং পালঘর । আগামী শনিবার অন্ধ্রপ্রদেশ এবং উড়িষ্যার উপকূলে একটি ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে। আগামী শুক্রবারের মধ্যে বঙ্গোপসাগরে এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। আবহাওয়া দপ্তর এই সতর্কবার্তা জারি করেছে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন-   রাজ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ', কোন কোন জেলায় প্রবল বৃষ্টির সম্ভাবনা জানুন
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

বৃষ্টি এবং ঝড়ের সতর্কবার্তা দিলো আবহাওয়া দপ্তর : আবহাওয়া দপ্তর জানিয়েছে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি দেখা মিলবে। দক্ষিণ আন্দামান সাগর  (SOUTH ANDAMAN SEA) এবং বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে, যার প্রভাবে ডিসেম্বরের (DECEMBER) প্রথম সপ্তাহে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হবে। নিম্নচাপ সৃষ্টি হওয়ার 48 ঘণ্টার মধ্যে শক্তিশালী আকার ধারণ করে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে । তার ফলে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে (ANDAMAN AND NICOBAR ISLAND) বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করেছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন-   আগামী ২-৩ দিনের মধ্যেই আবহাওয়ার আমূল পরিবর্তন, যা জানালো আলিপুর আবহাওয়া দপ্তর

আবহাওয়া দপ্তর জানিয়েছে দক্ষিণবঙ্গে দিন তিনকে পর থেকে রাতের তাপমাত্রা 3 থেকে 4 ডিগ্রি বাড়বে এবং ঠাণ্ডা কমে যাবে এই নিম্নচাপের প্রভাবে। ডিসেম্বরের 3 তারিখে দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর , দুই 24 পরগনা , হাওড়া এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির দেখা মিলবে । সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি দেখা মিলবে। তবে উপকূল, দুই মেদিনীপুর জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি দেখা মিলবে। এছাড়াও দক্ষিণবঙ্গের দুই 24 পরগনা, হাওড়া এবং ঝাড়গ্রাম এর বেশ কয়েকটি জায়গায় ভারী বৃষ্টির দেখা মিলতে পারে। 5 তারিখে বৃষ্টির পরিমাণ আরো বৃদ্ধি পাবে। এই বৃষ্টি 6 তারিখ পর্যন্ত জারি থাকবে বলে জানা গিয়েছে।

দক্ষিণ থাইল্যান্ডের (THAILAND) ঘূর্ণাবর্ত নিম্নচাপে রূপান্তরিত হয়েছে যা ক্রমশ শক্তি সঞ্চয় করে দক্ষিণ আন্দামান সাগরে প্রবেশ করবে। আর সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপটি। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে জাওয়াদ । এছাড়াও আবহাওয়া দপ্তর জানিয়েছে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সাথে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-  বাংলার উপকূল তছনছ করতে আসছে সুনামি! তলিয়ে যাবে বাংলার এই কয়েকটি জেলা, হটাৎ এমন আশংকা কেনো বিজ্ঞানীদের?

আগামী শনিবার এবং রবিবার ঝোড়ো হাওয়ার সাথে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উপকূল সংলগ্ন জেলাগুলিতে। আগামী শুক্রবার উপকূলের পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর জেলা এবং দক্ষিণ 24 পরগনার বেশ কিছু অংশে হালকা বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন