আকাশ বার্তা
Next Prev

এবার থেকে বাধ্যতামূলক করা হচ্ছে বাইক, স্কুটি ও চার চাকায় এই জিনিস, কমবে জ্বালানির খরচ

এবার থেকে কমবে জ্বালানির খরচ, বাইক স্কুটিতে বাধ্যতামূলক করা হচ্ছে এই জিনিস

আকাশ বার্তা অনলাইন ডেস্ক :- দেশ জুড়ে বিগত দিনে লাগাতার বৃদ্ধি পেয়েছে পেট্রোল ডিজেলের দাম। সম্প্রতি কেন্দ্রের পক্ষ থেকে কিছুটা দাম কমানো হলেও তার দাম কার্যত এখনো সেঞ্চুরির ওপরে। যার জেরে কার্যত চিন্তিত সাধারন মানুষ।

আর এর জেরেই পূর্বে জৈব জ্বালানির ব্যবহারের কথা জানিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি। সম্প্রতি আরো একবার সেই সুর চড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী। তার কথাতে কার্যত স্পষ্ট হচ্ছে Flex Engine এর গাড়ি বাধ্যতামূলক করা হতে চলেছে। এর পেছনে তিনি যুক্তিও দিয়েছেন। 

আরও পড়ুন - ৪০% দাম কম, পেট্রোলের ঊর্ধমুখী দাম ভুলে কিনুন ইলেকট্রিক এই স্কুটার


এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কেন চালু করা হবে Flex Engine - মূলত Flex Engine চলে বায়ো ফুয়েল ব্যবহৃত হয়। সেক্ষেত্রে জৈব জ্বালানি হিসেবে সাধারনত ব্যবহৃত হয় ইথানল। যা মূলত পেট্রোলের সাথে মিশিয়ে ব্যবহার করা হয়। এটি যেমন পরিবেশ বান্ধব অর্থাৎ পরিবেশ দূষন হয়না বললেই চলে ঠিক তেমনই দামেও অনেকটাই সাশ্রয়ী। 

চাপ কমবে রাজকোষের - জৈব জ্বালানি বা বায়ো ফুয়েল তৈরী করতে সাধারন ভাবে আখ, ভুট্টা, ধানের থেকে তৈরী করা হয়ে থাকে। সেক্ষেত্রে ভারতে বিশাল পরিমান আখ,ধান,ভুট্টার ফলন হয়ে থাকে। সেদিক থেকে দেখতে গেলে এতে যেমন চাষীদের ব্যাপক লাভ হবে ঠিক তেমনই সরকারকেও জীবাশ্ম জ্বালানির আমদানি অনেক কম করতে হবে।

এই প্রসঙ্গে তিনি জানান, "পুনেতে তিনটি ইথানল পাম্প চালু করা হয়েছে। মহারাষ্ট্রেও আখের উৎপাদন অনেকটাই হয়। যার ফলে সেখানে জৈব জ্বালানি তৈরীতে ও সুবিধা হবে। ইতিমধ্যেই রাজ্য সরকারকে পুরোপুরি ইথানল চালিত অটো চালানোর অনুরোধ করা হয়েছে পশ্চিম মহারাষ্ট্রে।"

আরও পড়ুন - এবার থেকে বাইক অ্যাক্সিডেন্টেও লাগবেনা ব্যাথা, হবেনা কারোর মৃত্যুও, বাধ্যতামূলক হচ্ছে এয়ার ব্যাগ

Kirloskar ও Toyota র সাথে বৈঠক - এদিন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন, "Kirloskar ও Toyota কোম্পানি ইতিমধ্যেই euro৬ নিয়ম মেনে ফ্লেক্স ইঞ্জিনের গাড়ি সহ যন্ত্রাংশ তৈরী করা শুরু করে দিয়েছে। আমার ইচ্ছা পরিবেশ ও সাধারন মানুষের কথা ভেবে খুব শীঘ্রই ফ্লেক্স ইঞ্জিন বাধ্যতামূলক করা।"

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন