আকাশ বার্তা
Next Prev

১৯ নভেম্বর শুক্রবার, কখন লাগছে চন্দ্রগ্রহণ? ছাড়ছে কখন? দেখে নিন গ্রহণের সঠিক সময়সীমা স্থান ও এর প্রভাব

দেখে নিন গ্রহণের সঠিক সময়সীমা স্থান ও এর প্রভাব

আকাশ বার্তা অনলাইন ডেস্ক :- আমরা সকলেই জানি চাঁদ পৃথিবীকে কেন্দ্র করে আবর্তিত হয়। আবার পৃথিবী আবর্তিত হয় সূর্যকে কেন্দ্র করে। আর যখনই চাঁদ এবং সূর্যের ঠিক মাঝ খানে পৃথিবী এসে উপস্থিত হয় তখনই সূর্যের আলো চাঁদে পড়ার আগে পৃথিবীতে আটকে যায়। আর কিছুক্ষন ধরে দেখা যায়না চাঁদকে। এই ঘটনাটিকেই বলা হয়ে থাকে চন্দ্রগ্রহন। তবে শাস্ত্র মতে কোন গ্রহন সূর্যই হোক বা চন্দ্র শুভ নয়।

কিন্তু এহেন পরিস্থিতি যে সৃষ্টি হবেও সেটাই সকলের জানা। ইতিমধ্যেই চলতি বছরের গোড়ার দিকেই দেখা মিলেছিল চন্দ্রগ্রহনের। চলতি মাসেই ফের দেখা যাবে চন্দ্রগ্রহন। যেটি মূলত এই বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহন হতে চলেছে। এখনো পর্যন্ত জানা গেছে এই আংশিক চন্দ্রগ্রহনটি এতটাই দীর্ঘ হবে যেটা এর আগে হয়েছিল প্রায় ৫৮০ বছর আগে। একই সাথে সেই দিনই আবার দেখা যাবে রাস পূর্ণিমাও। 

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

চন্দ্রগ্রহনের দিন - আগামী ১৯ শে নভেম্বর শুক্রবার দেখা যাবে চন্দ্রগ্রহন। একই সাথে সেই দিন কার্তিক পূর্ণিমা বা রাস পূর্ণিমাও রয়েছে। 

আরও পড়ুন - এই মাসেই শতাব্দীর শেষ চন্দ্রগ্রহণ, ৫৮০ বছর পরে হতে চলেছে এই ঘটনা, ফের হবে ৬৫০ বছর পরে

গ্রহণ লাগার সময় - এই বছরের শেষ চন্দ্রগ্রহন ভারতীয় সময় অনুসারে শুরু হবে সকাল ১১ টা ৩৪ মিনিট থেকে। 

গ্রহন ছাড়ার সময় - এই চন্দ্রগ্রহনটি চলবে ভারতীয় সময় অনুসারে সন্ধ্যে ৫ টা ৩৩ মিনিট পর্যন্ত। 

কোথায় কোথায় দেখা যাবে চন্দ্রগ্রহন - জানা গেছে এই চন্দ্রগ্রহনটি হতে চলেছে একটি আংশিক চন্দ্রগ্রহন। যদিও ভারতের আসাম ও অরুণাচল প্রদেশ থেকে একেবারেই কম সময়ের জন্য দেখা পাওয়া যাবে এই গ্রহনের। এছাড়াও আমেরিকা, উত্তর ইউরোপ, অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা মিলবে এই আংশিক চন্দ্রগ্রহনের। 

চন্দ্রগ্রহন চলাকালীন কোন কাজ করবেন না - আর মাত্র কয়েকদিন পরেই চলতিবছরের শেষ চন্দ্রগ্রহন দেখা যাবে। জ্যোতিষ শাস্ত্র মতে বলা হয়ে থাকে গ্রহণের সময় বিশেষ কিছু বিষয়ের ওপর নজর দেওয়া উচিত। নয়তো তা আপনার জন্য বয়ে নিয়ে আসবে দুর্ভাগ্য। জেনে রাখুন এই গ্রহণ কালে অর্থাৎ যেই সময়টুকু ধরে গ্রহণ চলবে সেই সময়জুড়ে কোন কোন কাজ করা থেকে বিরত থাকবেন। 

আরও পড়ুন - কার্তিক মাসের পূর্ণিমার চন্দ্রগ্রহণের দিন এই কাজটি করলে সংসারে কোনদিন অর্থের অভাব হয় না, বলছে জোতিষ শাস্ত্র

এই সময়ে কোন শুভ কাজের উদ্দেশ্যে রওনা হবেন না। নচেৎ অশুভ ফল হতে পারে। 

গ্রহণ লাগার আগেই রান্না সম্পুর্ন করুন। 

গ্রহণ চলাকালীন রান্না করবেন না এমনকী বাইরে থেকে খাবার এনেও খাওয়া উচিত নয়। 

গ্রহণ শুরু হওয়ার আগেই যদি কোন খাবার রান্না করে থাকে সেক্ষেত্রে প্রতিটি খাবারের ওপর একটি করে তুলসী পাতা রাখা উচিত। 

এই দিন চন্দ্রগ্রহনের সাথে সাথেই রয়েছে কার্তিক পূর্ণিমা। কাজেই এই সময় ভুলেও চুল,দাড়ি, নখ কাঁটা একেবারেই উচিত নয়। 

গর্ভবতী মহিলাদের এই সময়কালে সতর্ক থাকা উচিত। 

শাস্ত্রে উল্লেখ করা রয়েছে তুলসী গাছ স্পর্শ না করার বিশেষ কয়েকটি দিন। যার মধ্যে চন্দ্রগ্রহন দিনটিও রয়েছে। কাজেই আগে থেকে তুলসী পাতা সংগ্রহ করুন। গ্রহণ চলাকালীন কোন ভাবেই তুলসী গাছ স্পর্শ করবেন না। 

উপরিউক্ত নিয়মগুলি গ্রহণ চলাকালীন যদি আপনি না মেনে থাকেন সেক্ষেত্রে আপনার জন্য অশুভ ফল দেখা দিতে পারে। যার জেরে আপনার ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন