আকাশ বার্তা
Next Prev

এই প্রথমবার কলকাতার ইতিহাসে নারী শক্তির আরাধনা করতে চলেছেন চার নারী পুরোহিত, জানুন কোন কোন স্থান থাকতে চলেছে এই ইতিহাসের সাক্ষী

এই প্রথমবার কলকাতার ইতিহাসে নারী শক্তির আরাধনা করতে চলেছেন চার নারী পুরোহিত, জানুন কোন কোন স্থান থাকতে চলেছে এই ইতিহাসের সাক্ষী

আকাশ বার্তা অনলাইন ডেস্ক - কলকাতাবাসী শহরে এবার এক ভিন্ন ধরনের দূর্গাপূজা দেখতে চলেছে।কলকাতার ইতিহাস ঘাঁটলেও হয়তো এমন ঘটনা আর দেখা যাবে না।দূর্গাপূজায় বিভিন্ন মন্ডপে মহিলাদের আংশিক দায়িত্ব পালন করতে দেখা যায়,সাথে এখন অনেক মহিলা পরিচালিত দূর্গোৎসব ও দেখা যায় শহরের চারপাশে,কিন্তু কখনো ও দেবী দূর্গার অকালবোধন থেকে বিসর্জন পর্যন্ত সমস্ত দায়িত্বে মহিলাদের দেখা যায় নি আগে।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

মহিলা পুরোহিত - শহরের বুকে নজির করতে চলেছে বিখ্যাত ৬৬ পল্লির দূর্গাপূজা।জানা গিয়েছে ৬৬ পল্লির এই দূর্গাপূজায় এই বছর চারজন মহিলা পুরোহিত পৌরহিত্য করবেন।এই মহিলা পুরোহিতরা হলেন,নন্দিনী ভৌমিক, রুমা রায়, সেমন্তী ব্যানার্জি ও পৌলোমী চক্রবর্তী। উল্লেখ্য প্রতিবছরই ভিন্ন রকম চিন্তাভাবনার প্র‍য়োগ করে ৬৬পল্লির এই দূর্গাপূজা কমিটি।একটু ভেঙে বললে বলাই যায়,এই মহিলা পুরোহিত ই হয়তো তাদের এই বছরের ভিন্নতা।এরমধ্যেই এই খবর ছড়িয়ে পড়েছে চারপাশে,মহিলা পুরোহিত দের পূজো দেখতে শহরবাসীরও উন্মাদনা তুঙ্গে।

আরও পড়ুন - প্রয়াত প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ, মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৫ বছর

৬৬ পল্লির দূর্গাপূজার আবাহন - গত রবিবার ই ৬৬ পল্লিতে চারজন মা অর্থাৎ উল্লিখিত মহিলা পুরোহিতরা মা দূর্গার মুর্তি সামনে রেখে তার আবাহন করলেন।এই আবাহনি অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত, চন্ডী পাঠ,মন্ত্র উচ্চারন সব কিছুই ছিল,আর এর সব কিছুই করেন ওই চারজনই। পুরোহিতদের সাথে এদিন এখানে ঢাকও বাজান মহিলারাই।

আরও পড়ুন - "তালিবান ভালো! 'আফগান মেয়েদের জুতোয় পা গলান", তমালের বিরুদ্ধে বিস্ফোরক তসলিমা

রিল ও রিয়াল লাইফ - প্রসঙ্গত মহিলা পৌরোহিত্য কে কিছুদিন আগেই বড়োপর্দায় দেখানো হয়েছে রীতাভরী চক্রবর্তী অভিনীত  ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছবিটিতে।নারীরাও যে পৌরোহিত্য করতে পারেন সেই বিষয়টিই সিনেমা টিতে মুখ্য করে দেখানো হয়েছে।রিল লাইফের মতো এবার রিয়াল লাইফেও মহিলা পৌরোহিত্যের বাস্তব রূপ দেখতে চলেছে কলকাতা সহ রাজ্যবাসী।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন