আকাশ বার্তা
Next Prev

আপনার ক্যান্সার হবে কিনা জেনে নিন এই উপায়ে

ক্যান্সার হওয়ার আগে শরীরে যে সকল লক্ষণ দেখা যায়, জানুন

আকাশবার্তা অনলাইন ডেস্ক:- বর্তমানে উন্নত জীবনধারা সাথে বা সমাজের সাথে তাল মিলিয়ে চলার জন্য আমরা নতুন নতুন প্রযুক্তির ব্যবহার করছি।পাশাপাশি অনিয়মিত জীবনযাপন করছি আমরা সকলে, একথা অস্বীকার করার বিন্দুমাত্র উপায় নেই। কিন্তু এই সমস্ত কারণগুলি আপনার শরীরে ডেকে আনতে পারে মরণব্যাধি ক্যান্সার কে। একদমই ঠিক শুনেছেন। আমাদের মধ্যে হয়তো এমন অনেকেই রয়েছে যারা শরীরের প্রতি তেমন ভাবে যত্ন নেন না। যার ফলে সেই সমস্ত মানুষের শরীরে বাসা বেধে যায় খুব সহজেই এই ক্যান্সার। তবে কিছু লক্ষণ অবশ্যই পরিষ্কার ভাবে আপনার দেহে ফুটে উঠবে। সেই লক্ষণগুলো দেখা গেলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কি কি সেই লক্ষণ:

ঘন ঘন কাশি হওয়া:- সাধারণত কাশিতে ভয়ের কোন কারণ নেই ।কিন্তু কখনো কখনো অতিরিক্ত মাত্রায় কাশি হলে সেটি অতি অবশ্যই আতঙ্ক সৃষ্টি করে আমাদের মনে। যদি কোন কারণে কাশির সাথে রক্ত বের হয় তাহলে সেটি আরও ভয়ের কারণ ।কারণ এমনটা মনে করা হয় যে কাশির সাথে যদি রক্ত বের হয় কোন কারণে তাহলে সেক্ষেত্রে ফুসফুসে ক্যান্সার হবার আশঙ্কা রয়েছে অনেকখানি।

আরও পড়ুন - নিয়মিত পান করুন এই ঘরোয়া পানীয়, ক্যান্সারসহ বহু রোগ থেকে সহজে মিলবে রেহাই!

পাকস্থলী পরিবর্তন:- পাকস্থলীর সমস্যা এখন প্রায় প্রতিটি ঘরে ঘরে। যার ফলে অনেক সময় সঠিকভাবে মল পরিত্যাগ হয় না বা মলত্যাগে অসুবিধা হয় ।সে ক্ষেত্রে মলাশয় ক্যান্সার হবার সম্ভাবনা থেকে থাকে। এমনকি যদি কোনো কারণে সঠিক মাত্রায় মূত্র না হয় তাহলে কিন্তু মূত্রথলিতে ক্যান্সার হবার সম্ভাবনা কিছুটা হলেও থেকে থাকে।

ঘনঘন ব্যথা:- অধিকাংশ ব্যথাই ক্যান্সারের লক্ষণ নয়, তবে ঘনঘন ব্যথা হলে তা চিন্তার বিষয়। তবে মাথাব্যথা হলেই ব্রেইন ক্যান্সার হয়েছে ভাববেন না। কিন্তু বুকে ক্রমাগত এবং নিয়মিত ব্যথা ফুসফুসের ক্যান্সার কিংবা তলপেটে ক্রমাগত ব্যথা ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণ হতে পারে।

ক্ষতস্থান না শুকানো:- দীর্ঘদিন ধরে যদি কোন ক্ষতস্থান নিরাময় না হয় বা ঠিক না হয় তাহলে সেটি ক্যান্সারের লক্ষণ হতে পারে। এমনকি মাসিক ছাড়া অন্য কোন সময়ে যদি যোনি থেকে রক্তপাত হয় তাহলে সেটি সার্ভিকাল ক্যান্সারের অন্যতম কারণ হতে পারে।

আরও পড়ুন - জীবনে কোনোদিন ক্যান্সার আপনাকে ছুঁতেও পারবেনা, এইভাবে খান এই ফল

অপ্রত্যাশিতভাবে ওজন কমা:- যদি কোন কারণে আপনার দেহের ওজন অপ্রত্যাশিতভাবে দ্রুত হারে কমতে থাকে তাহলে সেটি ক্যান্সার এর লক্ষণ হতে পারে। এমনকি নারীদের স্তনে যদি কোন অবাঞ্চিত মাংসপিণ্ড দেখা যায় তাহলে সেটি স্তন ক্যান্সার এর লক্ষণ হতে পারে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন