আকাশ বার্তা
Next Prev

ফুসফুসের যে সকল সংকেত জানান দেয় আপনি কোন রোগে আক্রান্ত বা আপনার বিপদ বাড়ছে কিনা, জানুন

আমাদের অঙ্গের মধ্যে অন্যতম প্রধান একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল ফুসফুস যা সাধারণত আমাদের শ্বাসযন্ত্র কে এবং শ্বাস প্রশ্বাস কি সঠিক মাত্রায় কাজ করাতে সাহায্য করে। কোন কারণে যদি ফুসফুস ভেতর থেকে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে তাহলে এই সমস্ত সংকেত গুলি জানান দেবে আপনাকে।

আকাশবার্তা অনলাইন ডেস্ক:- আমাদের শরীরের মধ্যে থাকা প্রতিটি অঙ্গ কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রত্যেকে নির্দিষ্ট একটি কাজ রয়েছে এবং যতদিন আমরা জীবিত রয়েছে ততদিন সেই অঙ্গ গুলি অনবরত অবিরাম কাজ করে চলেছে। বিশ্রামের কোন রকম কোন জায়গা নেই। যদি এমনটা হত যে কোন অঙ্গ বিশ্রাম নিচ্ছে কিছুক্ষণের জন্য তাহলে হয়তো তৎক্ষণাৎ মৃত্যু হতো আমাদের  প্রতিটি অঙ্গের সাথে আরও একটি অঙ্গের ওতপ্রোতভাবে সম্পর্ক রয়েছে। যার ফলে কোন অঙ্গ কে শরীর থেকে অপ্রয়োজনীয় বলে বাদ দেওয়া যেতে পারে না। কিন্তু এসব গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে অন্যতম প্রধান একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল ফুসফুস যা সাধারণত আমাদের শ্বাসযন্ত্র কে এবং শ্বাস প্রশ্বাস কি সঠিক মাত্রায় কাজ করাতে সাহায্য করে। কোন কারণে যদি ফুসফুস ভেতর থেকে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে তাহলে এই সমস্ত সংকেত গুলি জানান দেবে আপনাকে।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

ফুসফুস কি:

খুব সাধারণভাবে পরিষ্কার ভাষায় যদি এমনটা বলা যেতে পারে ফুসফুস হলো একটি পাম্প যন্ত্র যা অনবরত দেহের ভেতরে পাম্পের মাধ্যমে শ্বাস-প্রশ্বাস কে নিয়ন্ত্রন রাখছে  যার ফলে আমরা জীবিত থাকতে পারছি  এই ফুসফুস বুকের পাঁজরে ঠিক মধ্যবর্তী জায়গাতে অবস্থান করে  এর সাথে সরাসরি যুক্ত থাকে শ্বাসনালী  কিন্তু কোন কারণে যদি ফুসফুস ভেতর থেকে ক্ষতিগ্রস্ত হয়, সেটি বিভিন্ন কারণে হতে পারে ঠান্ডা লাগার জন্য হতে পারে অতিরিক্ত ধূমপান করার জন্য হতে পারে বা জোরে আঘাত পাওয়ার জন্য হতে পারে তাহলে কিন্তু সেই ফুসফুস এই সমস্ত সংকেতে মাধ্যমে আপনাকে বারবার জানান দেবে। আর ঠিক তখনই আপনাকে সাবধান হতে হবে।

আরও পড়ুন - আপনার এই খারাপ অভ্যাসগুলি আজই বদলান, ধীরে ধীরে খারাপ হয়ে যাচ্ছে আপনার কিডনি

কি কি লক্ষণ দেখা যাবে:

১) যদি কোন কারণে ঘুম থেকে ওঠার পর কাঁধে-পিঠে ব্যথা হয় তাহলে সেটি শুধুমাত্র যে ক্লান্তির জন্য যেমনটা ভাবা ভুল হবে। হতে পারে ফুসফুস ভেতর থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং আপনাকে সংকেত দিচ্ছে বারবার।

২) বুকে যদি কফ জমে যায় তাহলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ একবার দুবার কফ জমে যাওয়া স্বাভাবিক ঘটনা হলেও প্রতিনিয়ত এই ঘটনা কিন্তু আলাদা ইঙ্গিত বহন করে।

আরও পড়ুন - প্রতিদিন মাত্র ১টি কলা খেলে এই ১২টি কঠিন রোগ থেকে আপনি দূরে থাকবেন

৩) প্রতিনিয়ত কি আপনার সর্দি কাশি হচ্ছে? লাগাতার এই সর্দি-কাশির পরিমাণ কি বেড়ে যাচ্ছে? তাহলে হতে পারে আপনার ফুসফুস ধীরে ধীরে কার্যক্ষমতা হারিয়ে ফেলছে।

৪) গলার আওয়াজ কি পরিবর্তন হয়ে যাচ্ছে? অনেক সময় সর্দি জন্য এমনটা হয়। কিন্তু যদি দিনের পর দিন ধরে এই সমস্যা থেকে যায় তাহলে বুঝতে হবে ফুসফুস ভেতর থেকে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ছে।

৫) শ্বাস নিতে কি আপনার চরম কষ্ট হচ্ছে ?মনে হচ্ছে খুব পরিশ্রমের কাজ? তাহলে অতি অবশ্যই চিকিৎসকের কাছে যান এবং পরামর্শ নিয়ে চিকিৎসা করান ফুসফুসের।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন