আকাশ বার্তা
Next Prev

আপনার স্মার্টফোন কী মাঝেমধ্যেই হ্যাং করে? বা স্লো হয়ে গেছে? কিভাবে ফাস্ট করবেন জেনে নিন

খুব সহজে স্মার্ট ফোন করে ফেলুন একদম নতুনের মত ফাস্ট, জেনে নিন পদ্ধতি

আকাশ বার্তা অনলাইন ডেস্ক - বর্তমান ইন্টারনেটের যুগে প্রায় সমস্ত মানুষই ব্যবহার করে থাকে স্মার্টফোন। ছোট থেকে বড়ো সকলেই যেন এক মুহূর্তও চলতে পারেনা স্মার্টফোন ছাড়া। যেখানে অবসর সময় কাটানোর জন্য ফেসবুক বা গেম খেলা থেকে শুরু করে  নানান দরকারি কাজ সারতে এই স্মার্টফোন কেই ব্যবহার করে থাকে মানুষ। তবে অনেক সময়ই স্মার্টফোন নিয়ে একটা বিরক্তিকর সমস্যায় পড়ে মানুষ। সেটি হলো স্মার্টফোন স্লো হয়ে যাওয়ার সমস্যা।

যতো দামি স্মার্টফোন কেনা হোক কেন বেশ কিছুদিন যেতেই কার্যত স্লো হয়ে যেতে শুরু করে স্মার্টফোন গুলি। বিশেষ করে কোন দরকারি কাজ করতে যাওয়ার সময় যদি স্মার্টফোনের এহেন সমস্যা দেখা দেয় তাহলে সেটি কাজটিকে দেরী করানোর পাশাপাশি মেজাজ বিগড়ে যেতেও সাহায্য করে। তবে জানেন কি এহেন সমস্যা মূলত আপনার দোষেই হয়ে থাকে। কারন এমন কিছু জিনিস রয়েছে যেগুলি স্মার্টফোন কে স্লো করে দিতে গুরুত্বপূর্ন ভূমিকা নিয়ে থাকে। চলুন দেখে নেওয়া যাক আপনার শখের স্মার্টফোনটিকে কীভাবে স্লো হওয়ার হাত থেকে রক্ষা করবেন। 

আরও পড়ুন -  স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়? এই ৫ অ্যাপস আপনার ফোনে থাকার কারণেই এটি হচ্ছে
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

স্মার্টফোন ফাস্ট রাখার ৫ টি সহজ উপায় - 

১.অপ্রয়োজনীয় আ্যপ ব্যবহার না করা - মূলত প্রতিটি মানুষের ফোনেই এমন অনেককটি আ্যপ ইন্সটল করা থাকে যেগুলি খুব বেশী প্রয়োজনে আসেনা। বিশেষ করে এই করোনাকালে সময় কাটানোর জন্য মানুষ রোজই নিত্যনতুন আ্যপ ইন্সটল করেছিলেন যেগুলি পরবর্তীতে ব্যবহার না করলেও রেখে দিয়েছেন ফোনে। আপনি জানেন কি এই আ্যপ গুলিই আপনার ফোন স্টোরেজ ভর্তি করে ফোন স্লো করতে সাহায্য করছে? হ্যা এই আ্যপ গুলি যেমন ফোনে জায়গা খাচ্ছে তেমনই নিজে থেকেই আপডেট হয়ে যাচ্ছে যার ফলে ভর্তি হচ্ছে আপনার স্টোরেজ। কাজেই ফোন স্লো হওয়া আটকাতে এখুনি সমস্ত অদরকারী আ্যপ গুলি ফোন থেকে আনইনস্টল করে দিন।

২.ফোনের ইন্টারনাল স্টোরেজ ফাঁকা রাখা - আপনি যতই বেশী স্টোরেজ ফোন কেনেন না কেন বিভিন্ন সময়ই স্টোরেজ ফুল লেখাটি দেখতে পাবেন। যেটির মূল কারন হচ্ছে ফোনের মধ্যে রেখে দেওয়া নানান অদরকারী জিনিস। মূলত যেই জিনিসের প্রয়োজন ফুরিয়ে যায় সেই জিনিসগুলিকেই ফোন থেকে ডিলিট করে দেওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে আপনার ফোনের ইন্টারনাল স্টোরেজটি সবসময় ফাঁকা থাকবে এবং ফোন কে ফাস্ট রাখতে সাহায্য করবে। 

আরও পড়ুন -   Whatsapp : হোয়াটসঅ্যাপে টাকার লেনদেন করছেন? সাবধান, ফাঁদ পেতে আছে প্রতারকরা

৩.ফোন আপডেট রাখুন - ফোন স্লো হয়ে যাওয়ার আরেকটি অন্যতম প্রধান কারন হল ফোনের আপডেট না করা। মূলত অনেকেই ফোনের অপারেটিং সিস্টেম এর আপডেট এলেও তা করেননা বা খেয়াল করেন না। যেটি অন্যতম বড়ো একটি ভুল। ফোন সবসময়ের জন্য আপডেট রাখা প্রয়োজন। দরকার হলে মাঝে মাঝে গিয়ে চেক করুন ফোনে নতুন কোন আপডেট এসেছে কিনা। যদি নতুন আপডেট দিয়ে থাকে তাহলে তখুনি সেটিকে আপডেট করুন। ফোন স্লো হওয়ার হাত থেকে মুক্তি পাবেন।

৪.ফাস্ট মাইক্রো এসডির ব্যবহার - অনেক সময়ই কম দামে পেয়ে যাওয়ায় সেই এসডি কার্ড ফোনে ব্যবহার করে থাকে মানুষ। কিন্তু আপনার অজান্তেই এই এসডি কার্ডগুলি আপনার ফোনটিকে স্লো করে দিচ্ছে। কাজেই সবসময়ের জন্য ভালো এবং ফাস্ট মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা উচিত। তার সাথেই ফোনের হোম স্ক্রিনটি থেকে সমস্ত অদরকারী ডিটেইলস গুলো মুছে ফেলুন। ফোন ফাস্ট থাকবে অনেকটাই।

৫.ফোন রিসেট করা - অনেকেই দীর্ঘ দিন যাবৎ ক্যাশ ক্লিয়ার বা ফোন রিসেট করেননা। কিন্তু প্রযুক্তি বিশেষজ্ঞরা জানাচ্ছেন প্রতি চার মাস অন্তর ফোন রিসেট করলে বা সমস্ত আ্যপ এর ক্যাশ গুলি সেটিংস থেকে নিয়মিত ক্লিয়ার করলে ফোন ফাস্ট থাকবে অনেকটাই।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন