আকাশ বার্তা
Next Prev

আপনার কি হঠাৎ রাত তিনটের সময় ঘুম ভেঙে যায়? তাহলে আপনার জন্য এক বড় সুসংবাদ!

জানুন এই নিয়ে চিকিৎসকেরা কী বলছেন

রাত তিনটের সময় ঘুম ভেঙে গেলে কেন সহজে ঘুম আসেনা?

আকাশবার্তা অনলাইন ডেস্ক: অনেকেরই মাঝেমধ্যে রাত তিনটের সময় ঘুম ভেঙ্গে যায়। কিন্তু তারপর আর কিছুতেই তাদের ঘুম আসেনা। এই সময় মাথার মধ্যে সমস্ত দুশ্চিন্তা ভিড় করে থাকে। আর যখন ঘুম এলো ততক্ষণে হয়তো অফিস যাওয়ার সময় হয়ে গিয়েছে।

আরো পড়ুন-নাক মুখ ও গলায় ক্যান্সার হলে সর্বপ্রথম যে কয়েকটি লক্ষণ প্রকাশ পায়, জানুন কী বলছেন ক্যান্সার বিশেষজ্ঞরা

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কি বলেছেন চিকিৎসকরা?এই বিষয়ে চিকিৎসকরা দুশ্চিন্তা করতে বারন করছেন। চিকিৎসকরা বলছেন রাত তিনটে থেকে চারটের মধ্যে ঘুম ভেঙে যাওয়াটা মানুষের ক্ষেত্রে অত্যন্ত স্বাভাবিক বিষয়। এই সময় শরীরের তাপমাত্রা বাড়তে শুরু করে এবং এই সময়ে ঘুমের হরমোন মেলাটোনিন সবথেকে বেশি ক্ষরণ হয়ে যায়। কর্টিসোল হরমোন বৃদ্ধি পেতে শুরু করে । ভোর হওয়া অথবা দিনের আলো ফোটার মতো পারিপার্শ্বিক ঘটনার সঙ্গে এই সমস্ত পরিবর্তনের খুব একটা সংযোগ থাকে না বলে  ব্যাখ্যা দিয়েছেন চিকিৎসকরা।

শরীরের স্বাভাবিক নিয়মেই পরিবর্তনগুলি হতে থাকে তাই ভোরবেলা তিনটের সময় ঘুম ভেঙে যাওয়া অত্যন্ত স্বাভাবিক একটি ঘটনা বলেই মনে করছেন চিকিৎসকরা। চিকিৎসকরা বলেছেন, কোন কোন মানুষ একাধিকবার রাতে জেগে ওঠেন। কিন্তু যখন ঘুম অত্যন্ত গাঢ় হয় তখন এই ঘুম ভেঙে যাওয়া গুলি ভালোভাবে টের পান না মানুষজন।

আরো পড়ুন-জানেন কোন কোন রোগ সেরে যায় এই ফুলে, এই কয়েকটি রোগের একমাত্র মোক্ষম দাওয়াই শিউলি ফুল

কিন্তু ভোর তিনটে থেকে চারটের মধ্যে ঘুম যেহেতু পাতলা হয় তাই আমাদের চেতনা অনেকটা বেশি সক্রিয় থাকে ওই সময়। যদি মানসিক চাপ বেশী থাকে তাহলে খুব তাড়াতাড়ি ভেঙে যায়। সাধারণত মাঝরাতে ঘুম ভাঙলে আত্মকেন্দ্রিক চিন্তাগুলি আমাদের মাথার মধ্যে ঘুরপাক খেতে থাকে। যেহেতু এই সময় আমাদের শরীর কোনরকম কাজ করে না তাই মস্তিষ্কে সমস্ত চিন্তার পাহাড় জমা হয়। এ থেকে মুক্তির উপায় রয়েছে।

চিকিৎসকরা বলছেন এই সমস্যার সমাধান রয়েছে নিজের কাছেই। যদি এইভাবে মাঝরাতে ঘুম ভেঙে যায় তাহলে ঘুমানোর চেষ্টা না করে অন্য কিছুতে মনোযোগ দেওয়ার প্রচেষ্টা করতে হবে ‌ । যেমন কোন বই পড়া যেতে পারে, অথবা একমনে গান শোনা যেতে পারে, এছাড়াও খবরে কাগজ পড়তে পড়তে অনেক সময় দেখা যায় ঘুম এসে যেতে পারে। অনর্থক দুশ্চিন্তা করতে বারন করছেন চিকিৎসকরা।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন