আকাশ বার্তা
Next Prev

জানেন দরজার বাইরে কেনো ঝোলানো হয় লেবু লঙ্কা? রীতি বা সংস্কার নয়, আছে বৈজ্ঞানিক কারণও!

দরজার বাইরে লেবু লঙ্কা ঝোলানোর আছে বৈজ্ঞানিক কারণও, জানুন

আকাশ বার্তা অনলাইন ডেস্ক - অনেকের বাড়ির সদর দরজার বাইরে কিংবা কোন অফিসের দরজায় বা গাড়ির সামনে অনেক সময়েই লেবু লঙ্কা ঝুলিয়ে রাখা হয়। স্বাভাবিক ভাবেই এটা দেখে অনেক মানুষের মনেই প্রশ্ন আসে এর পেছনে কি কারন রয়েছে। অনেকের মতেই এটি একটি কুসংস্কার যেটি বহু কাল ধরেই চলে আসছে। আবার কারোর কারোর ধারনা এটা কোন তুকতাক।

তবে বেশীরভাগ মানুষ নেহাত বিশ্বাসের কারনেই দোকান,বাড়ি বা গাড়িতে এই লেবু লঙ্কা ঝুলিয়ে রাখেন। কিন্তু গরম ভাতের পাতে লেবু লঙ্কা ভালো লাগে কিন্তু দরজায় বা যেকোন জায়গায় লেবু লঙ্কা ঝুলিয়ে রাখার পেছনে কি এমন কারন থাকতে পারে নাকি নেহাতই বিশ্বাসের কারনেই এটা করা হয়ে থাকে, চলুন তা জেনে নেওয়া যাক। 

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

জ্যোতিষ শাস্ত্রে এর গুরুত্ব - অনেকেই এটিকে স্রেফ একটি কুসংস্কার বললেও জ্যোতিষশাস্ত্র মতে এর পেছনে রয়েছে একটি কারন। যেটি মূলত বাড়িতে অলক্ষী প্রবেশ করতে না দেওয়া। অলক্ষী মূলত দেবী লক্ষীর অন্ধকার পিঠে জন্ম নেওয়া সম্পুর্ন উল্টো গুন সম্পন্ন দেবী।

আড়ও পড়ুন -রাতে ঘুমানোর আগে এই ছোট্ট তান্ত্রিক মা লক্ষী মন্ত্র একবার জপ করুন, ধীরে ধীরে আর্থিক সমস্যা কেটে আসবে সুসময়

যেখান মা লক্ষী সৌভাগ্য,শ্রীবৃদ্ধি ঘটাতে সাহায্য করে ঠিক তেমনই অলক্ষী দারিদ্র ও দুর্ভাগ্য নিয়ে হাজির হয়। কাজেই অলক্ষী কোথাও প্রবেশ করলে সেই জায়গা শ্রীহীন হয়ে যায়। সেই কারনেই যাতে অলক্ষী গৃহে বা অফিস, গাড়ি কোথাও প্রবেশ না করতে পারে সেই জন্যই লেবু,লঙ্কা ঝোলানো হয়ে থাকে। 

আড়ও পড়ুন -বাড়ির গৃহের প্রবেশ দ্বারে রাখুন এই ১টি জিনিস, গৃহের সুখ শান্তি বজায় থাকবে আজীবন

এপ্রসঙ্গে লেবু লঙ্কায় কেন ঝোলানো হয় সে ব্যাপারেও বিস্তারিত ব্যাখ্যা রয়েছে। অলক্ষী দেবী মূলত টক,ঝাল খেতেই বেশী পছন্দ করে থাকেন বা তাতেই সন্তুষ্ট হন তিনি। সেই কারনেই তিনি যদি আপনার কোন কাছের জায়গায় চলেও আসেন সেক্ষেত্রে বাড়ির বাইরে লেবু লঙ্কা প্রসাদ পেয়ে খুশী মনে তা খেয়ে সেখান থেকে বিদায় নেন তিনি। যার ফলে গৃহে আর প্রবেশ ঘটেনা দেবী অলক্ষীর। 

বৈজ্ঞানিক কারন - শুধু যে লেবু লঙ্কা ঝুলিয়ে রাখার পেছনে জ্যোতিষ শাস্ত্রের কারন রয়েছে তা নয়। এর পেছনে বেশ কিছু বৈজ্ঞানিক যুক্তিও রয়েছে। মূলত কীটনাশক গুন থাকার কারনে লেবু লঙ্কা প্রাচীনকালেও ব্যবহার করা হতো জঙ্গলে যাওয়ার ক্ষেত্রে। যার কারণ এই লেবু লঙ্কার ফলে বিষাক্ত কীট পতঙ্গের হাত থেকে রক্ষা পেত মানুষ।

সেই কারনেই গৃহকে বিষাক্ত কীট পতঙ্গ বা পোকা মাকর থেকে সুরক্ষিত রাখতেও দরজার সামনে ঝোলানো হয়ে থাকে লেবু লঙ্কা।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন