আকাশ বার্তা
Next Prev

জানেন মুগ আর মসুর ডাল একসাথে মিশিয়ে খেলে কী হয়? জানলে অবাক হবেন

কি হবে যদি আপনি মুগ আর মসুর ডাল একসাথে মিশিয়ে খান? এই অজানা ব্যাপারটি জেনে রাখুন, কাজে আসবে

আকাশ বার্তা অনলাইন ডেস্ক - কমবেশী সকলেরই জানা যে  শরীরকে দীর্ঘদিন ধরে সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাসের গুরুত্ব ঠিক কতখানি। মানব শরীরের জন্য উপকারী বিভিন্ন উপাদান গুলি মূলত খাবার থেকেই শরীরে প্রবেশ করে থাকে। তেমনই মানব শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো প্রোটিন। সেই কারনেই প্রতিদিনের খাবার পাতে প্রোটিন রাখা আবশ্যক। এক্ষেত্রে মূলত ভারতীয় বা বাঙালীদের ক্ষেত্রে দুই রকম খাদ্যাভ্যাস লক্ষ্য করা যায়।

একদল হলো নিরামিষাশী এবং অপর দল হলো আমিষ ভোগী। তবে যেই দলেই থাকুক না কেন বেশীর ভাগ ভারতীয়দের খাদ্যাভ্যাসের সাথেই জড়িত রয়েছে ভাত,ডাল ও শাক সবজি। মুলত ডালের মধ্যে থাকে প্রচুর প্রোটিন। সেই কারনেই সকলের শরীরেই প্রোটিনের চাহিদা পূরণ করে ডাল। তবে ডালের ক্ষেত্রে যদি মুগ ও মুসুর ডাল মিশিয়ে খাওয়া যায় সেক্ষেত্রে তা মানবশরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই কারনেই খাদ্যাভ্যাসে সকলেরই ডাল যুক্ত করা সকল মানুষের জন্যই উপকারী।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

ডালের মধ্যে থাকা উপাদান - শরীরের জন্য প্রোটিন ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান থাকে এই মুগ ও মুসুর ডালের মধ্যে। যার মধ্যে 

রয়েছে প্রচুর পরিমান ফাইবার, জিঙ্ক ও আয়রনের মতো গুরুত্বপূর্ণ উপদানগুলি। এছাড়াও অল্প পরিমাণে ফ্যাট ও লক্ষ করা যায় ডালে।

ডালের উপকারিতা - চিকিৎসকদের পরামর্শমতো বলা হয়ে থাকে প্রতি সপ্তাহে অন্তত ৪- ৫ দিন খাবারের পাতে মুগ ও মুসুর ডাল মিশিয়ে খাওয়া উচিৎ। এতেই মিলবে উপকার।

আরও পড়ুন- শীতকালে দিনের কোন সময়ে গায়ে রোদ লাগালে দুর্দান্ত উপকার মেলে, জানুন

হার্ট সুস্থ রাখে - ডালের মধ্যে থাকা প্রচুর পরিমান প্রোটিন ছাড়াও শরীরের পক্ষে বিভিন্ন উপকারী উপাদান বর্তমান থাকায় তা মানব শরীর কে বিভিন্ন রোগ থেকে রক্ষা করে। এই কারনেই যদি নিয়মিত মুগ ও মুসুর ডাল মিশিয়ে খাওয়া যায় সেক্ষেত্রে শরীরে কোলেস্টেরল এর মাত্রা নিয়ন্ত্রণে থাকে। আর এর ফলস্বরূপ স্বাভাবিক ভাবেই সুস্থ থাকে হার্ট ও। এছাড়াও এই দুই ডালের মধ্যে থাকা স্বাস্থ্যকর উপাদান সুগারের মতো শারীরিক অসুস্থতা কমাতেও সাহায্য করে। 


হজম পক্রিয়া - আমিষ হোক বা নিরামিষ যেকোন পাতেই রাখতে পারেন এই দুই ডালের মিশ্রন। এক্ষেত্রে ছোট থেকে বড়ো সকলের জন্যই উপকারী ডাল। চিকিৎসকদের মতে মুগ ও মুসুর ডাল মিশিয়ে খেলে তা পেটের বিভিন্ন সমস্যার বিরুদ্ধে দারুন কাজ করে। এছাড়াও এই দুই ডাল সহজে পাচ্য হওয়ায় দ্রুত হজম হয়। সেই কারনেই শিশুদের ক্ষেত্রেও কোন অসুবিধা হয়না। সেই কারণেই চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন পেট কে সুস্থ রাখতে মুগ ও মুসুর ডাল মিশিয়ে খাওয়ার।

আরও পড়ুন- শীতের সকালে প্রতিদিন এক মুঠো অঙ্কুরিত ছোলা খেলে কী হয়, এর গুন শুনলে রীতিমতো অবাক হবেন

বিভিন্ন  সময় ডালের গুন - শীত, গ্রীষ্ম হোক বা বর্ষা সব সময়ই মুগ ও মুসুর ডালের গুরুত্ব রয়েছে অপরিসীম। এই ডাল যেমন বর্ষাকালে কমতে থাকা হজম শক্তি বাড়াতে সাহায্য করে ঠিক তেমনই শীত কালে শরীর গরম রাখতে আবার গরম কালে শরীর ঠান্ডা রাখতেও গুরুত্বপূর্ন ভূমিকা নিয়ে থাকে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন