আকাশ বার্তা
Next Prev

বাড়িতে শঙ্খ রাখলে কী হয় জানেন? এক নয়.. ৬ সুফল পাবেন একসাথে, জানুন

বাড়িতে শঙ্খ রাখলে কী কী উপকার মিলবে, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন:- শঙ্খ হচ্ছে এমন একটা জিনিস যার শব্দ বা আওয়াজ শুনে একটা আলাদা অনুভূতি জাগে আমাদের মনের মধ্যে। যেহেতু শঙ্খ পূজা-পার্বণের সাথে এবং বিভিন্ন অনুষ্ঠানের সাথে জড়িত রয়েছে তাই এর আওয়াজ শুনে আমাদের ঠিক তেমনটাই অনুভূতি সৃষ্টি হয় ।

পৌরাণিক মতে দেবী লক্ষ্মীর যোগসুত্র রয়েছে এর সাথে । কারণ দেবী লক্ষী শঙ্খ কে নিজের ভাই হিসেবে বিবেচিত করেন। তাই তাকে বাহুর মধ্যে ধরে রাখেন ।অপরদিকে বাড়িতে যদি শঙ্খ রাখা হয় তাহলে একাধিক উপকার পাওয়া যায় ।আপনি কি ।জানতে  আগ্রহী সেই উপকার গুলি কি কি?তাহলে সম্পূর্ন প্রতিবেদনটি পড়ুন ।


এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

শঙ্খ কি:- শঙ্খ  হলো একজাতীয় বড় আকৃতির সামুদ্রিক শামুক । এর খোল দিয়ে অলঙ্কার, বাদ্যযন্ত্র, ইত্যাদি তৈরি করা হয়। এদের অন্যান্য নামের মধ্যে রয়েছে শাঁখ, শাখ, কম্বু প্রভৃতি।শঙ্খধ্বনি একটি বিশেষ্য পদ যার অর্থ শঙ্খের শব্দ। শঙ্খ শব্দটি এসেছে দুটি সংস্কৃত শব্দ 'শাম' ও 'খাম' থেকে। 'শাম' শব্দের অর্থ শুভ এবং 'খাম' শব্দের অর্থ জল। এই শব্দের মিলনে সৃষ্টি হয়েছে 'শঙ্খম' শব্দটি।

আরও পড়ুন- জানেন চোদ্দ শাক খাওয়ার আসল কারণ কি? কেন খাওয়া হয় চোদ্দ শাক? জানুন আসল কারণ

বাড়িতে শঙ্খ রাখার উপকারিতা:-নেতিবাচক ভাবনাচিন্তা দূরে যায়:- যদি শঙ্খের মধ্যে আপনি জল রেখে থাকেন এবং সেই জল যদি পান করেন পাশাপাশি বাড়ির সকল সদস্যকে যদি পান করান তাহলে তাদের মন থেকে নেতিবাচক ভাবনাচিন্তা অনেকটা দূরে চলে যাবে। পাশাপাশি সেই জল যদি আপনি বাড়ির প্রতিটি আনাচে-কানাচে ছড়িয়ে দেন তাহলে কিন্তু ঘর থেকেও নেতিবাচক ভাবনা চিন্তা দূরে চলে যাবে।

সুখ-সমৃদ্ধি ফিরে আসে:- এমনটা মনে করা হয় যে শঙ্খ বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর অত্যন্ত কাছের ও প্রিয়। তাই তারা এটিকে বাহুর মধ্যে আটকে রাখে। প্রতিনিয়ত বাড়িতে যদি শঙ্খ বাজানো হয়ে থাকে তাহলে সেই বাড়ির সুখ শান্তি ফিরে আসে।

আশা পূর্ণ হয়:-এমনটা মনে করা হয় শঙ্খের মধ্যে জল ভরে সেই জল দিয়ে যদি শিবলিঙ্গ কে স্নান করানো হয় তাহলে মহাদেব তার উপর প্রচন্ড পরিমানে প্রসন্ন হন এবং তার সমস্ত  আশা পূরণ করেন তিনি।

আরও পড়ুন- ধনতেরাসের শুভদিনে ভুল করেও এই কয়েকটি জিনিস কিনবেন না, অনেক মানুষই এই ভুল করে থাকে

ফুসফুস সতেজ থাকে:- যদি আপনি প্রতিনিয়ত শঙ্খ বাজান তাহলে ফুসফুসকে সতেজ রাখতে সাহায্য করে এটি ।এটি এক প্রকার ব্যায়াম।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন