আকাশ বার্তা
Next Prev

জানেন চোদ্দ শাক খাওয়ার আসল কারণ কি? কেন খাওয়া হয় চোদ্দ শাক? জানুন আসল কারণ

ভূত চতুর্দশীর দিনে কেন খাওয়া হয় চোদ্দ শাক? জেনে নিন আসল কারণ

আকাশবার্তা অনলাইন ডেস্ক:- বাঙালির বিভিন্ন নিয়ম বিধি রয়েছে বিভিন্ন পূজা-পার্বণ কে কেন্দ্র করে। তার পাশাপাশি বিশেষ কিছু দিন রয়েছে যেগুলোতে বিজ্ঞান এবং কুসংস্কারের মেলবন্ধন ঘটেছে অভূতপূর্ণ ভাবে ঠিক তেমনই একটি দিন হচ্ছে ভূতচতুর্দশী প্রচলিত কথা অনুসারে এমনটা বলা হয় যে ভূত চতুর্দশীর দিন অতৃপ্ত আত্মার রোষানল থেকে মুক্তি পেতে চোদ্দ শাক খেতে হয়।পাশাপাশি অঞ্চলভেদে এমনটা শোনা যায় যে চোদ্দ শাক ভেজানো জল বাড়ির মধ্যে ছিটিয়ে দিতে হয় এই ভূত চতুর্দশী দিন। মাটি থেকে চোদ্দ রকমের শাক তুলে সেটি অন্ন এর সাথে খাওয়ার প্রচলন রয়েছে বাংলা জুড়ে। এখানে যেমন রয়েছে বিশ্বাস ঠিক তেমনি রয়েছে বিজ্ঞানের যুক্তি।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

আসলে চোদ্দ শাক কি:

প্রচলিত অর্থে এমনটা বলা হয় যে কোন মানুষের মৃত্যুর পর তার আত্মা বিলীন হয়ে যায় পঞ্চভূতে।  এই পঞ্চভূত বলতে বোঝায় মাটি, জল, হাওয়া, অগ্নি এবং আকাশ। এমনটা মনে করা হয় যে যদি এই চৌদ্দ শাক ভূতচতুর্দশী দিন খাওয়া হয় তাহলে অতৃপ্ত আত্মার রোষানল থেকে মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুন - ভুলেও সিঁদুর এইভাবে ব্যবহার করবেন না, সংসার শেষ হয়ে যায়, ঘরে থাকেনা লক্ষী, নেমে আসে আর্থিক সংকট

পাশাপাশি চৌদ্দটি প্রদীপ জ্বালানোর প্রচলন রয়েছে বিভিন্ন জায়গাতে। কিন্তু যে জায়গাতে প্রশ্ন বরাবর থেকেই গেছে সেটি হলো এই চোদ্দ শাক গুলি কি কি। জেনে নিন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে। পাশাপাশি জেনেনিন কেন খাওয়া হয়। এই চোদ্দ শাক 

চোদ্দ শাক গুলি কি কি:

এই শাক গুলি হল – পাট শাক, পুঁই শাক, কুমড়ো শাক, মুলো শাক, কলমি শাক, গিমে শাক, সর্ষে শাক, নোটে শাক, মেথি শাক, হিঞ্চে শাক, লাউ শাক, পালং শাক, লাল শাক, সুষনি শাক। যদিও অঞ্চলভেদে আবার এই শাকের ভিন্নতা দেখা যায়।

আরও পড়ুন - ধনতেরাসের দিন এই জিনিসগুলি কিনুন, দূর হবে আর্থিক সমস্যা, আসবে সুসময়

চোদ্দ শাক কেন খাবেন:

বিজ্ঞান বলছে যে এই চোদ্দো টি শাকের মধ্যে লুকিয়ে রয়েছে নানান ধরনের উপকারিতা এবং শরীরকে রোগ প্রতিরোধের ক্ষেত্রে আরো শক্তিশালী করে তুলতে অতি অবশ্যই এটি খাওয়া জরুরি। পাশাপাশি কালিপুজোর সময় যেহেতু ঋতু পরিবর্তন ঘটে তাই অনেকে সর্দি-কাশিতে ভুগতে থাকে। সেই সমস্যা থেকে মুক্তি পেতে এই চোদ্দ শাক খাওয়া উচিত।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন