আকাশ বার্তা
Next Prev

জানেন এই ১০ ঘন্টা ফেসবুক- হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম- বন্ধ হওয়ায় কত টাকার ক্ষতি হলো মার্ক জুকেরবার্গ এর?

মাথায় হাত মার্ক জুকেরবার্গ এর, জানেন এই ১০ ঘন্টা ফেসবুক হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম বন্ধ থাকায় কত টাকার ক্ষতি করলো মার্ক জুকেরবার্গ?

আকাশবার্তা অনলাইন ডেস্ক : মাত্র কয়েক ঘন্টায় ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গের ক্ষতি হয়ে গেল ৬০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় এর পরিমাণ হল প্রায় ৪৫ হাজার কোটি টাকার কাছাকাছি। ফেসবুকের শেয়ারের দাম পড়েছে ৪.৯% । গত সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে ফেসবুকের শেয়ারের দাম কমেছে প্রায় ১৫% । 

বিপুল ক্ষতি জুকেরবার্গের : গতকাল ফেসবুকের শেয়ারের দাম কমার জন্য জুকেরবার্গের সম্পত্তির পরিমাণ কমেছে ৯ লক্ষ কোটি টাকার থেকে আরও বেশি। যার ফলে ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্সে তিনি বিল গেটস এর নিচে নেমে গিয়েছেন। বর্তমানে বিশ্বের ধনীতমদের তালিকায় জুকেরবার্গ রয়েছেন ৫ নম্বরে। গত ১৩ ই সেপ্টেম্বর ওয়াল স্ট্রিট জার্নাল ফেসবুকের বিরুদ্ধে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এই প্রতিবেদনে তারা লিখেছিল ফেসবুক বুঝতে পেরেছে তাদের প্রোডাক্ট নিয়ে নানান সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। ইনস্টাগ্রাম কিশোরীদের যথেষ্ট ক্ষতি সাধন করছে। ক্যাপিটল হিলে দাঙ্গা নিয়ে ফেসবুকের মাধ্যমে ভুল তথ্য ছড়িয়ে দেওয়া হয়েছিল। 

আরও পড়ুন -   সিম কার্ড কেনার ক্ষেত্রে আসলো নতুন নিয়ম! এবার থেকে সিম কিনতে পারবেন না এই গ্রাহকরা!
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

সোমবার আন্তর্জাতিক সময় অনুযায়ী বিকেল চারটে নাগাদ ফেসবুক হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম অকেজো হয়ে পড়েছিল। বিশ্বের কোটি কোটি মানুষ যথেষ্ট সমস্যার মুখোমুখি হয়েছিলেন। সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে ফেসবুকে এত বড় যান্ত্রিক গোলযোগ এর আগে কখনো হয়নি। ইস্টার্ন টাইম অনুযায়ী সন্ধ্যা পৌনে ছটা নাগাদ আংশিকভাবে তিনটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কার্যকর হতে শুরু করে। ‌

আরও পড়ুন -  আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে বা চুরি হলে কিভাবে খুঁজে পাবেন, জেনে নিন সহজ পদ্ধতি

অভিযোগ স্বেচ্ছাসেবী সংস্থার : গত রবিবার এক স্বেচ্ছাসেবী সংস্থার অভিযোগ অনুযায়ী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলি অতিরিক্ত মুনাফার জন্য বিভ্রান্তিকর তথ্য সম্প্রচারিত করছে। এরপরই বিরাট ধরনের সমস্যা দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। এক্ষেত্রে ফেসবুকের চিফ টেকনোলজি অফিসার বলেছেন, "অনেক ছোট বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং ব্যক্তি আমাদের উপর নির্ভর করে চলেন। তাদের কাছে আমরা ক্ষমাপ্রার্থী।" সারা বিশ্বজুড়ে প্রায় ২০০ কোটির‌ও বেশি মানুষ বর্তমানে ফেসবুক ব্যবহার করছেন। ফেসবুকে নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেছেন কোন যান্ত্রিক ত্রুটির কারণে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ কাজ করা বন্ধ করে দিয়েছিল।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন