আকাশ বার্তা
Next Prev

লক্ষ্মীপূজোয় এই কাজগুলি ভুলেও করবেন না, সাবধান, নইলে নেমে আসবে আর্থিক সমস্যা

লক্ষীপূজোর দিন এই কাজগুলি করলে নেমে আসে আর্থিক দুরাবস্থা, গৃহে আর থাকেনা লক্ষী!

আকাশবার্তা অনলাইন ডেস্ক:- আমরা প্রত্যেকেই চাই যে আমাদের বাড়িতে লক্ষ্মীর আগমন ঘটুক  কারণ লক্ষীকে অর্থের দেবী হিসেবে বিবেচনা করা হয়। প্রত্যেকের কিন্তু লক্ষ্মীর আশীর্বাদে জীবনকে আরো মসৃণ করে তুলতে চাই  শুধুমাত্র সংসার নয় তার পাশাপাশি জীবনে লক্ষ্মীর কৃপা আসুক এমনটা চাই বিশ্বের কোটি কোটি মানুষ। কিন্তু পায় কতজন? অনেকে আবার ঘটা করে বাড়িতে কোজাগরী লক্ষ্মী পুজো করেন। পাশাপাশি তারা হয়তো জানেন না যে লক্ষ্মী পুজো করার সাথে সাথে এই ধরনের কাজকর্ম গুলি করা উচিত নয়। তাহলে দেবী অসন্তুষ্ট হন এবং সেই ঘরে কখনোই বিরাজ করেন না। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে সেই সমস্ত কাজগুলো সম্পর্কে সংক্ষিপ্ত ভাবে জেনে নেব আমরা।

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কোজাগরী লক্ষ্মী পূজা:

ইতিমধ্যে দুর্গাপূজো শেষ হয়ে গেছে। কিন্তু বিষন্নতা সুর প্রত্যেক বাঙালির মনে বাজেলেও অল্প হল আশার আলো দেখতে পাচ্ছে তারা। কারণ সামনেই কোজাগরী লক্ষ্মীপুজো। আমাদের এই রাজ্যে বিভিন্ন প্রান্তের এমন বহু জায়গা রয়েছে যেখানে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে কোজাগরী লক্ষ্মী পূজা করা হয়ে থাকে।সূর্য সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী ১৯ অক্টোবর, মঙ্গলবার সন্ধ্যে ৬টা বেজে ৪৪ মিনিট সময় পুজোর তিথি শুরু হবে। পূর্ণিমা তিথি শেষ হবে ২০ অক্টোবর, বুধবার সন্ধ্যে ৭টা বেজে ৩৬ মিনিট কৃষ্ণ প্রতিপদে। পঞ্জিকা ভেদে সময় সামান্য কিছু পৃথক হতেই পারে। প্রসঙ্গত জানিয়ে রাখি চলতি বছরে পূর্ণিমা তিথি দুই দিন ধরে রয়েছে।

আরও পড়ুন - বাড়িতে তুলসী গাছ থাকলে এই কাজগুলি ভুলেও করবেন না, সংসার শেষ হয়ে যাবে!

কি কি কাজ করা উচিত নয় লক্ষ্মী পুজোতে:

১) শাস্ত্রমতে এমনটা বলা হচ্ছে যে লক্ষ্মী পূজার দিন লোহার বাসনপত্র একদম ব্যবহার করা চলবেনা। প্রসাদ দেওয়া থেকে শুরু করে এমনকি ভোগ রান্না কোনোটাতেই লোহার বাসনপত্র যাতে ব্যবহৃত না হয় সে ব্যাপারে আপনাকে খেয়াল রাখতে হবে।

২) লক্ষ্মী পুজোর সময় কখনই তুলসী পাতা ব্যবহার করা উচিত নয়। এমনটা মনে করা হয় যে তুলসী পাতা  নারায়ণের পুজো করার জন্য ব্যবহার করা হয়। সেই তুলসী পাতা যদি লক্ষ্মী পুজো তে ব্যবহৃত করা হয় তাহলে সেটি  অমঙ্গল ডেকে আনে সংসারে। তাই লক্ষ্মী পুজোতে কখনোই তুলসী পাতার ব্যবহার করা উচিত নয়।

৩) লক্ষ্মী পুজোর সময় আপনাকে খেয়াল রাখতে হবে যাতে প্রদীপ এবং ধুপ লক্ষ্মী ঠাকুরের বামদিকে জ্বলে। অন্য কোন দিকে রাখা চলবে না। রাখলে অমঙ্গল হতে পারে আপনার সংসার এবং জীবনে।

আরও পড়ুন - জীবনে খারাপ সময় আসলে মেনে চলুন শ্রীকৃষ্ণের এই তিনটি কথা, খারাপ সময় কেটে আসবে সুসময়

৪) লক্ষ্মী পূজা দিনক্ষণ কখনোই সাদা ফুল ব্যবহার করা উচিত নয়। এমনটা পরামর্শ দিচ্ছেন জ্যোতিষশাস্ত্র রা। লক্ষ্মী পূজার দিন দেবী লক্ষ্মীকে লাল ফুলে পুজো করলে তবেই ঘর থেকে বিদায় হয়।

৫) সাধারণত সমস্ত পুজোয় কাঁসর বা ঘণ্টা বাজানো হয়ে থাকে ৷ তবে আওয়াজে অসন্তুষ্ট হন লক্ষ্মীপুজোয় ৷ তাই লক্ষীপুজোয় কাঁসর বা ঘণ্টা হয় না ৷ কারণ বলা হয়ে থাকে আওয়াজে চঞ্চল হয়ে লক্ষী সেই স্থান পরিত্যাগ করে থাকেন ৷

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন