আকাশ বার্তা
Next Prev

প্রতারণা রোধ করতে নিয়মে পরিবর্তন! কিষাণ যোজনায় এই তথ্য ছাড়া আর পাওয়া যাবে না টাকা, ঘোষণা কেন্দ্রের

প্রতারণা রোধ করতে নিয়মে পরিবর্তন! কিষাণ যোজনায় এই তথ্য ছাড়া আর পাওয়া যাবে না টাকা, ঘোষণা কেন্দ্রের

আকাশবার্তা অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় প্রতারণা রোধ করার জন্য কেন্দ্রীয় সরকার বেশ কিছু নিয়মের পরিবর্তন করেছে। এই প্রকল্পে রেজিস্ট্রেশনের (REGISTRATION) জন্য রেশন কার্ড থাকা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। নতুন রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এই রেশন কার্ড (RATION CARD) অবশ্যই বাধ্যতামূলক। এই ডকুমেন্টের সফট কপি (SOFT COPY) বানিয়ে পোর্টালে আপলোড করার নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন -  ই শ্রম কার্ড কী? যে নিয়মগুলি না মানলে কার্ডটি বাতিল হতে পারে, জেনে নিন
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কি কি তথ্য দিতে হবে ? : পিএম কিষান যোজনায় প্রথমবার রেজিস্ট্রেশন করলে আবেদনকারীকে আবশ্যিকভাবে রেশন কার্ডের নম্বর প্রদান করতে হবে। সেই সাথে রেশন কার্ডের পিডিএফ (PDF) ফাইল আপলোড করতে হবে। জমির কাগজ, ব্যাংকের পাসবুক, আধার কার্ড এর হার্ডকপি (HARD COPY) প্রভৃতি জমা করা বাধ্যতামূলক বলে বিবেচিত হচ্ছে না।

সমস্ত ডকুমেন্ট এর সফট কপি পিডিএফ ফাইল করে পোর্টালে আপলোড (UPLOAD) করতে হবে আবেদনকারীদের। এর ফলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সহজ হবে। এই যোজনার মাধ্যমে সারা দেশের কোটি কোটি কৃষকদের বাৎসরিক ৬ হাজার টাকা দেয় মোদি সরকার । এই টাকা কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি অনলাইন ট্রান্সফারের (ONLINE TRANSFER) মাধ্যমে পাঠিয়ে দেওয়া হয়। 

আরও পড়ুন -   LPG গ্রাহকদের জন্য বিশেষ সুখবর, বুকিংয়ের দুই ঘন্টার মধ্যেই বাড়িতে পৌঁছে যাবে গ্যাস সিলিন্ডার, জেনে নিন

তিনটি কিস্তিতে টাকা দেওয়া হয় কৃষকদের : এই যোজনায় তিনটি কিস্তিতে 2000 টাকা করে অর্থাৎ বাৎসরিক ৬ হাজার টাকা করে পাঠায় মোদি সরকার। প্রথম কিস্তির টাকা পাঠানো হয় 1 এপ্রিল (APRIL) থেকে 31 জুলাই (JULY) এর মধ্যে , দ্বিতীয় কিস্তির টাকা পাঠানো হয় 1 আগস্ট (AGUST) থেকে 30 নভেম্বরের (NOVEMBER) মধ্যে, তৃতীয় কিস্তির টাকা পাঠানো হয় 1 ডিসেম্বর (DECEMBER) থেকে 31 মার্চের (MARCH) মধ্যে।  পিএম কিষান যোজনার নিম্নোক্ত ওয়েবসাইটে গিয়ে ক্লিক (CLICK) করে দেখে নিতে পারেন আপনার নাম- 

https://pmkisan.gov.in/ 

এর জন্য প্রথমে হোমপেজে  ফার্মার কর্নারে (FARMER CORNER) গিয়ে আবেদনকারীদের লিস্টের উপরে ক্লিক করতে হবে। তারপর রাজ্য, জেলা, ব্লক এবং গ্রামের নাম ইনপুট (INPUT) করে 'GET REPORT'  তে  ক্লিক করতেই সমগ্র লিস্ট (LIST)  আপনি দেখতে পাবেন।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন