আকাশ বার্তা
Next Prev

বড় খবর : বড় ঘোষণা RBI এর, এবার থেকে বাড়ছে ATM থেকে টাকা তোলার খরচ, নতুন বছর থেকেই লাগু নয়া নিয়ম!

এবার থেকে বাড়ছে ATM থেকে টাকা তোলার খরচ, নতুন বছর থেকেই লাগু নয়া নিয়ম!

আকাশবার্তা অনলাইন ডেস্ক : একেই সারা ভারতজুড়ে মূল্যবৃদ্ধির ধাক্কায় নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। বৃদ্ধি পেয়েছে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের মূল্য। এবার বাড়তে চলেছে এটিএম (ATM) থেকে টাকা তোলার খরচ। গত জুন মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RESERVE BANK OF INDIA) পক্ষ থেকে ব্যাঙ্কগুলিকে এই বিষয়ে অনুমোদন প্রদান করা হয়েছিল। এবার এই নিয়ম লাগু হতে চলেছে 2022 সালের ১ লা জানুয়ারি  (JANUARY) থেকে। 

আরও পড়ুন-   এই জনপ্রিয় ব্যাঙ্ক বাড়ালো FD তে সুদের হার, ফিক্সড ডিপোজিট করলে করুন এই ব্যাঙ্কে
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কতটা বাড়তে চলেছে খরচ? : কোন গ্রাহক যদি নিজের ব্যাংকের এটিএম এর থেকে প্রতিমাসে প্রথম পাঁচবার ট্রানজাকশন (TRANSACTION) করেন তাহলে তাকে কোন খরচ দিতে হয়না। অন্য ব্যাংকের ক্ষেত্রে এই সীমা মেট্রো (METRO) শহরের ক্ষেত্রে তিনবার এবং অন্যত্র পাঁচবার। এখানে লেনদেন বলতে শুধুমাত্র টাকা তোলা বোঝাচ্ছে না। টাকা জমা বা অন্যান্য পরিষেবা সংক্রান্ত লেনদেনও এই আওতায় ধরা হবে। এতদিন পর্যন্ত এই নির্দিষ্ট সীমা অতিক্রম করলেই লেনদেন পিছু কুড়ি টাকা দিতে হতো।  এবার সেই খরচ হতে চলেছে ২১ টাকা। সেই সাথে দিতে হবে জিএসটি (GST)।

 প্রায় সাত বছর পরেই খরচ বাড়াচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর আগে গত আগস্ট থেকে অন্য খরচ বেড়ে গিয়েছিল। ডেবিট (DEBIT) এবং ক্রেডিট (CREDIT) কার্ডে লেনদেনের বিষয়টি দেখাশোনা করে যে সমস্ত সংস্থা সেই সংক্রান্ত পরিষেবার মূল্য বৃদ্ধি পেয়েছে। আর্থিক লেনদেনের খরচ বর্তমানে হয়েছে 17 টাকা, বাকি লেনদেনের ক্ষেত্রে 5 টাকা করে খরচ বেড়ে গিয়েছে। এবছরই ব্যাংক (BANK) এবং এটিএম থেকে টাকা তোলার নিয়ম অনেক পরিবর্তন করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।

আরও পড়ুন-  ব্যাঙ্কের নামে ভুয়ো নম্বর থেকে ফোন করে প্রতারণার ফাঁদ, গ্রাহকদের সতর্ক করলো SBI

এই নিয়ম অনুসারে জিরো ব্যালেন্স (ZERO BALANCE) অ্যাকাউন্ট যাদের রয়েছে সেই সমস্ত গ্রাহকরা মাসে সর্বোচ্চ চারবার এটিএম এবং ব্যাংক থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন । এর বেশি বার টাকা তুললে প্রতিবার ট্রানজাকশন পিছু 15 টাকা করে চার্জ দিতে হবে। সেই সাথে দিতে হবে জিএসটি। তবে নগদে নয়, এই ধরনের লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত চার্জ দিতে হবেনা গ্রাহকদের।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন