আকাশ বার্তা
Next Prev

বড় খবর : ভারতে দারুন সস্তা হতে চলেছে পেট্রোলের দাম, কারণ জেনে নিন

এবার ভারতে প্রচুর কমবে পেট্রোলের দাম, কারণ জেনে নিন

আকাশবার্তা অনলাইন ডেস্ক : বিদেশি বাজারের অপরিশোধিত তেলের দাম প্রায় 3 শতাংশ হ্রাস পেয়েছে, যার দরুণ ডলার প্রতি ব্যারেল হয়েছে ৭৮.৮৯ ডলারে। ইউরোপে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার জন্য অর্থনৈতিক উন্নয়ন যথেষ্ট ধীর গতিতে সম্পন্ন হচ্ছে। অন্যদিকে প্রধান দেশ গুলির মাধ্যমে অপরিশোধিত তেলের ভান্ডার রিলিজ করে দেওয়ার সম্ভাবনায় তেলের দাম অনেকটাই কম হয়েছে বলে জানা গিয়েছে। এদিকে অপরিশোধিত তেলের দাম কমায় পেট্রোল এবং ডিজেলের দাম ভারতে আগামী ভবিষ্যতে আরো কম হতে চলেছে এমনটাই সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-   কাল থেকে বেড়ে যাচ্ছে মুরগীর মাংসের দাম, এবার থেকে এই দামেই বাজারে কিনতে হবে মাংস!
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

সরকারি তেল কোম্পানির পক্ষ থেকে গতকাল রবিবার টানা 17 দিন জ্বালানি তেলের দাম অপরিবর্তিত রাখা হয়েছে। গত 4 নভেম্বর কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের এক্সাইজ ডিউটি কমিয়ে দিয়েছিল যার ফলে জ্বালানি তেলের মূল্য কিছুটা কম হয়েছিলো। কেন্দ্রীয় সরকারের অনুরোধক্রমে বেশকিছু রাজ্য পেট্রোল ডিজেলের উপর থেকে ভ্যাট কমিয়ে দিয়েছে। 

আজ ভারতের বাজারে পেট্রোল ডিজেলের মূল্য : আজ কলকাতায় পেট্রোল এবং ডিজেলের মূল্য প্রতি ১০৪.৬৭ টাকা এবং ৮৯.৭৯ টাকা। দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের মূল্য লিটার প্রতি ১০৩.৯৭ টাকা। এবং ডিজেলের মূল্য লিটার প্রতি ৮৬.৬৭ টাকা। মুম্বইয়ে লিটারপ্রতি পেট্রোল এবং ডিজেলের মূল্য ১০৯.৯৮ টাকা এবং ৯৪.১৪ টাকা। চেন্নাইয়ে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৫৬ টাকা এবং প্রতি লিটার ডিজেলের মূল্য ৯১.৫৮ টাকা।

আরও পড়ুন-    রাজ্যে এক ধাক্কায় প্রচুর কমলো বিলিতি মদের দাম, wine, Whisky ও বিভিন্ন ব্র্যান্ডের মদের দাম কমে কত হয়েছে রাজ্যে, জেনে নিন

কেন্দ্র এক্সাইজ ডিউটি কম করে দেওয়ার পর বেশ কিছু রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল কেন্দ্রীয় সরকারের অনুরোধে পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমিয়ে দিয়েছিল তেল কোম্পানি গত 15 দিন আন্তর্জাতিক বাজারে জ্বালানির গড় দাম এবং বিদেশী বিনিয়োগের উপর নির্ভর করে প্রতিদিন পেট্রোল-ডিজেলের দাম নির্ধারণ করে আসছে। প্রতিদিন সকাল ৬ টায় জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক তেল কোম্পানি সংশোধন করে থাকে। ভারতের বিভিন্ন রাজ্যের পেট্রোল ডিজেলের উপর থেকে ভ্যাট কমানো হলেও এখনও পশ্চিমবঙ্গ এই ভ্যাট কমায়নি। যার ফলে এখনও পশ্চিমবঙ্গে কিছুটা চড়া দামেই বিকোচ্ছে পেট্রোল এবং ডিজেল।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন