আকাশ বার্তা
Next Prev

বড় খবর : ফের ফ্রি রেশন চালু করল কেন্দ্রীয় সরকার, বড় সিদ্ধান্ত মোদী সরকারের!

কবে থেকে পাবেন ফের রেশন? কত কেজি করেই বা পাবেন? কী ঘোষণা করলো মোদী সরকার? জানুন

আকাশবার্তা অনলাইন ডেস্ক : দেশে যখন ভয়াবহ করোনা পরিস্থিতি বিরাজ করছিল তখন কেন্দ্রীয় সরকার বিনামূল্যে রেশন (Ration) চালু করেছিল। প্রধানমন্ত্রী গরীব কল্যান যোজনার আওতায় যে বিনামূল্যে রেশন প্রদান করা হয়েছিল তার মেয়াদ শেষ হতে চলেছে আগামী 30 শে নভেম্বর(November)।  কিন্তু তার আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব সুধাংশ পান্ডে ঘোষণা করেছিলেন আগামী 30 শে নভেম্বরের পর বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ বৃদ্ধির এখনো কোনো প্রস্তাব তাদের কাছে এসে পৌঁছায়নি।

এরপরই সারা দেশজুড়ে যথেষ্ট আলোড়ন পড়ে গিয়েছিল । অনেকেই অনুমান করেছেন প্রধানমন্ত্রী গরিব কল্যান যোজনায় বিনামূল্যে রেশন আর প্রদান নাও করতে পারে কেন্দ্র।  বিরোধীরা এই বিষয়টি নিয়ে যথেষ্ট আক্রমণ করতে থাকে কেন্দ্রীয় সরকার কে।  তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy)  নিজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) কে এর প্রতিবাদ জানিয়ে চিঠি লেখেন । যার ফলে আজ কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। 

আরও পড়ুন-   সরকারি কর্মচারীদের জন্য সুখবর, বাড়তে চলেছে বেতন!
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

কি সিদ্ধান্ত নিলো মোদী সরকার? : কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মেয়াদ আগামী মার্চ (March) মাস পর্যন্ত বাড়ানো হতে চলেছে‌। কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পান্ডে জানিয়েছিলেন, বর্তমানে দেশের অর্থনীতি অনেকটাই সুস্থিত হচ্ছে। খোলা বাজারে খাদ্যশস্য বিক্রি হচ্ছে। তাই এই প্রকল্পের মেয়াদ নতুন করে বৃদ্ধির কোনো প্রস্তাব এখনো এসে পৌঁছায়নি। কিন্তু পাল্টা বিরোধীরা দাবি তুলেছিল, দেশের অর্থনীতি এখনো মুখ থুবড়ে পড়ে আছে।

বহু মানুষের কাজ চলে গিয়েছে, এই পরিস্থিতিতে যদি বিনামূল্যে রেশন বন্ধ হয়ে যায়, তাহলে অনেকেই যথেষ্ট সংকটজনক পরিস্থিতির মধ্যে পড়বেন। যার ফলে এবার বিনামূল্যে রেশনের মেয়াদ আগামী মার্চ মাস পর্যন্ত বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ (Rathin Ghosh) আগেই জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারি প্রকল্প বন্ধ করে দিলেও রাজ্য সরকার নির্ধারিত বিনামূল্যে রেশন ব্যবস্থা জারি রাখবে।

আরও পড়ুন-   বড় খবর : এবার অনেকটাই কমবে জ্বালানির দাম! বড় সিদ্ধান্ত নিলো কেন্দ্র!

তিনি বলেছিলেন, "বিনামূল্যে রেশনের জন্য রাজ্য সরকারের বরাদ্দ রয়েছে তার থেকে অতিরিক্ত কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যা দেওয়া হচ্ছিল সেটা ওরা বন্ধ করে দেওয়ার আভাস দিচ্ছে। গরিব কল্যাণ এর নামে কিছুদিনের জন্য মানুষকে পরিষেবা দিয়ে হঠাৎ করে বন্ধ করে দেওয়ার কি কারন সেটা আমরা জানি না, তবে আমাদের রাজ্য এই প্রকল্প জারি রাখবে।"

আজকের বৈঠকে বিতর্কিত তিন কৃষি আইন বাতিল করার প্রস্তাবে অনুমতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা । আগামী 29 শে নভেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন । ওই দিন কৃষি আইন বাতিল করতে বিল উত্থাপন করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন