আকাশ বার্তা
Next Prev

BIG NEWS : SSC কেলেঙ্কারিতে এবার সিবিআই তদন্তের নির্দেশ দিলো হাইকোর্ট

SSC কেলেঙ্কারিতে কড়া নির্দেশ হাইকোর্টের, এবার হতে চলেছে সিবিআই তদন্ত!

আকাশবার্তা অনলাইন ডেস্ক : স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি পদের কর্মী নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ‌ স্কুল সার্ভিস কমিশন আদালতে অনুরোধ করেছে যে সিবিআই সারা রাজ্যের যেকোনো তদন্তকারী সংস্থা কে দিয়ে তদন্ত করানো হোক। কিন্তু আদালত তার নির্দেশ বহাল রেখেছে। সিবিআই তদন্তের বিরোধিতা করে এসে স্থির হয়ে আজ সকাল করেছেন আইনজীবী কিশোর দত্ত। তিনি সুপ্রিম কোর্টের একাধিক পর্যবেক্ষণের অবতারণা করেছেন আজ আদালতে।

কি বলেছেন হাইকোর্টের বিচারপতি? : এদিকে হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন, "আপনার যা কিছু বলার আছে তার জন্য আপনার 5 মিনিট সময় বরাদ্দ। ‌ আপনাদের বোঝা উচিত যে আপনারা মামলায় হেরে গিয়েছেন। ‌ আপনাদের হলফনামা থেকেই এটা সম্পূর্ণ স্পষ্ট যে নিয়ম মেনে আপনারা নিয়োগ করেন নি। আমি এই তদন্তের জন্য সিবিআইকে নিয়োগ করার নির্দেশ দিচ্ছি।"

আরও পড়ুন-   স্কুল খোলার ৫ দিনের মধ্যেই বদলে গেল নিয়ম, দশম-দ্বাদশের ক্লাস হবে সপ্তাহে ৩ দিন আর নবম-একাদশ ২ দিন
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

এই নির্দেশের পর রাজ্যের আইনজীবীর হয়ে অ্যাডভোকেট জেনারেল বলেছেন, "আমরা অনুরোধ করছি দয়া করে এই তদন্তের ভার সিবিআইকে দেবেন না।  রাজ্যের পুলিশের ওপর আরেকবার ভরসা করা উচিত। রাজ্যের পুলিশের বিরুদ্ধে একটা অভিযোগ দায়ের হয়নি যে তারা এর যথাযথ তদন্ত করেনি। সিবিআইয়ের তদন্ত একটা সময় থমকে যায়। দয়া করে কোন অবসরপ্রাপ্ত বিচারপতি দিয়ে তদন্ত করা হোক।" কিন্তু বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, 

"যেহেতু এই ঘটনার সাথে রাজ্যে সম্পর্ক জড়িত রয়েছে তাই রাজ্যের কোন রকম সংস্থাকে দিয়ে এই ঘটনার তদন্ত করানোর নির্দেশ দেওয়া যাবেনা। সিবিআইকে একটি তদন্তকারী দল গঠন করতে হবে, এবং ওই দলের শীর্ষে থাকবেন একজন এসপি মর্যাদার অথবা ডিআইজি মর্যাদার কোন অফিসার । দলে থাকা কোন অফিসার তদন্ত চলাকালীন দল ছেড়ে বেরিয়ে যেতে পারবেন না। এবং এই তদন্তের প্রাথমিক রিপোর্ট আগামী 21 শে ডিসেম্বর আদালতে জমা দিতে হবে।" 

আরও পড়ুন-   'বাংলার বাড়ি' প্রকল্প নিয়ে কড়া বার্তা মমতার, কারা কারা বাড়ি পাবেন? জানালেন মুখ্যমন্ত্রী

আদালতের এই নির্দেশে অনেকটাই অস্বস্তিতে পড়েছে পশ্চিমবঙ্গ সরকার। গত 2019 সালে এসএসসি চতুর্থ শ্রেণীর কর্মী নিয়োগ সংক্রান্ত প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও প্রচুর নিয়োগ হয়েছে বলে আদালতে মামলা দায়ের করা হয়েছিল।  এই মামলায় আবার মধ্যশিক্ষা পর্ষদের নাম জড়িয়ে গিয়েছে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন