আকাশ বার্তা
Next Prev

সামনেই অফলাইনে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা, কবে থেকে ফের খুলতে চলেছে স্কুল? ক্রমশ ঘনাচ্ছে ধোঁয়াশা

সামনেই অফলাইনে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা, কবে থেকে ফের খুলতে চলেছে স্কুল? ক্রমশ ঘনাচ্ছে ধোঁয়াশা

আকাশবার্তা অনলাইন ডেস্ক : অফলাইনে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সিদ্ধান্ত ঘোষণার পরেই বেশির ভাগ পরীক্ষার্থী আবার স্কুলে ক্লাস চালু করার দাবিতে সরব হয়েছে। পরীক্ষার্থীরা এবং বহু অভিভাবকেরা প্রশ্ন করেছেন যে যেহেতু করোনা সংক্রমণ অনেকটাই কমতে শুরু করেছে তাই পরিস্থিতির একটু উন্নতি হলে 1 ফেব্রুয়ারি (FEBRUARY) থেকে স্কুল কেন খোলা হবে না ? 

অফলাইনে ক্লাস চালুর দাবিতে সরব পরীক্ষার্থী এবং অভিভাবকরা : পরীক্ষার প্রস্তুতির জন্য এবং প্র্যাকটিক্যাল ক্লাস (PRACTICAL CLASS)  এর জন্য বেশ কিছুদিন স্কুল খোলা অত্যন্ত জরুরী বলে মনে করছেন পরীক্ষার্থীরা। কারণ কয়েকদিন স্কুল খুললেও প্র্যাকটিক্যাল ক্লাস সামান্যই হয়েছে বলে জানিয়েছেন তারা। এছাড়াও ছাত্র-ছাত্রী এবং শিক্ষকরা বলছেন সে প্র্যাকটিক্যাল এর ব্যাপক পাঠক্রম এখনো অনেকটাই বাকি। নবম এবং দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের অধিকাংশের টিকাকরণ হয়ে গিয়েছে। তাই বিধি-নিষেধ মেনে দশম এবং দ্বাদশের পড়ুয়াদের জন্য অবশ্যই স্কুল খোলা দরকার।

আরও পড়ুন -  বড় খবর : ২০২২ মাধ্যমিক পরীক্ষা হবে অফলাইনেই, নিয়ম সহ পরীক্ষার রুটিন ঘোষণা পর্ষদের, দেখে নিন
এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা জানিয়েছে এই দুই পরীক্ষায় সংক্ষিপ্ত পাঠ্যক্রমে হতে চলেছে,  প্রশ্ন কেমন হতে চলেছে তা জানা দরকার এবং সেইসাথে অনুশীলন দরকার। উচ্চমাধ্যমিকের কিছু পরীক্ষার্থী জানিয়েছে তারা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বেশিরভাগ মডেল (MODEL) প্রশ্ন পেয়ে গিয়েছে, তার উত্তর ঠিকঠাক লেখা হচ্ছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য স্কুলের শিক্ষকদের অবশ্যই দেখানো দরকার। তাই দ্রুত যদি অফলাইন ক্লাসের (OFFLINE CLASS) বন্দোবস্ত করা হয় তাহলে তারা যথেষ্ট উপকৃত হবে।

ইতিমধ্যেই শিক্ষা দপ্তর মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য একটি বেসরকারি চ্যানেলে লাইভ ক্লাস (LIVE CLASS) শুরু করে দিয়েছে। টেলিফোনিক (TELEPHONIC) পড়াশোনা চলছে , কিন্তু এখানে প্রশ্ন উঠেছে এতে সমস্ত পড়ুয়ারা উপকৃত হবে কি?  মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির এক নেতা বলেছেন যে,  "অনেকেই রয়েছে গ্রামের দিকে যাদের বাড়িতে কেবল কানেকশন  (CABLE CONNECTION) নেই, তারা লাইভ ক্লাস রুমের সুযোগ পাচ্ছে না। টেলিভিশনে (TELEVISION) পড়ানোর আগেকার উদ্যোগ কতটা সফল সেটা এখন দেখলে হবেনা।

আরও পড়ুন -   বড় খবর : রাজ্যের কড়া বিধিনিষেধে ৫০% ছাড়, এখন থেকে কি কি নয়া নিয়ম জারি নবান্নের? জেনে নিন

উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার্থীদের দিকটা বিবেচনা করে অবশ্যই অফলাইন ক্লাস শুরু করা দরকার। করোনা বিধি-নিষেধ মেনে পঞ্চম থেকে দ্বাদশ স্বাভাবিক পাঠক্রম শুরু করার দাবিতে গতকাল বিকাশ ভবনে কমিশনার অফ স্কুল এডুকেশন (COMMISSIONER OF SCHOOL EDUCATION) কে স্মারক লিপি দিয়েছে অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার এন্ড হেডমিস্ট্রেস (ADVANCED SOCIETY FOR HEADMASTER AND HEADMISTRESS)।

এই সংগঠনের রাজ্য সাধারণ সম্পাদক চন্দন কুমার মাইতি বলেছেন, "অনলাইনে ক্লাস শুরু করাটা অত্যন্ত প্রয়োজনীয়, বহু উচ্চ মাধ্যমিক পরীক্ষারর্থীরা রুটি রুজির জন্য ইতিমধ্যে ভিন রাজ্যে পাড়ি দিয়েছে।  অনলাইন ক্লাসের কোন পরিকাঠামো না থাকায় অনেকেই স্কুল ছেড়ে দিয়েছে। রাজ্যে বৃদ্ধি পেয়েছে শিশু শ্রমিকের সংখ্যা।"

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন