আকাশ বার্তা
Next Prev

Adhar and Voter card Link : বাড়ি বসেই কেবল মোবাইলের মাধ্যমে করে নিন আধার ও ভোটার কার্ড লিংক, জেনে নিন পদ্ধতি

বাড়ি বসেই কেবল মোবাইলের মাধ্যমে করে নিন আধার ও ভোটার কার্ড লিংক, জেনে নিন পদ্ধতি

আকাশবার্তা অনলাইন ডেস্ক:  আধার কার্ড ও ভোটার সবক্ষেত্রেই ভীষণ গুরুত্বপূর্ণ। কিন্তু এবার থেকে থেকে ভোটার কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক করাতে হবে। এই সপ্তাহে রাজ্যসভায় নির্বাচনী সংশোধনী আইন পাস হয়েছে। এই আইনে বলা হয়েছে নির্বাচনী তথ্য আধার কার্ডের সঙ্গে সংযুক্ত করতে হবে। রাজ্যসভায় এই বিল পাস করেছেন আইন মন্ত্রী কিরেন রিজেজু।

এই বিলে বলা হয়েছে যে, নির্বাচনী রেজিস্ট্রেশন অফিসারকে আবেদনকারীর 12 ডিজিটের আধার নম্বর ভোটার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে হবে। এছাড়াও ভোটার তালিকাভুক্ত নাগরিকদের আধার নম্বর চাওয়া হতে পারে। তবে এই বিলে জানানো হয়েছে যে, ভোটার কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করানোর বিষয়টি বাধ্যতামূলক নয়। বরং বিষয়টি সম্পূর্ণভাবে ঐচ্ছিক। তবে আপনি ভোটার কার্ডের সাথে আধার কার্ড অর্থাৎ আধার নম্বর লিঙ্ক করতে পারেন। 

এক নজরে আজকের সমস্ত ব্রেকিং নিউজ

ভোটার কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করাবেন কিভাবে – ভোটার কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করানোর অনেকগুলি উপায় রয়েছে। যেমন- ফোন কল, এস এম এস ও ইন্টারনেটের মাধ্যমে লিঙ্ক করানো যেতে পারে। 

আরও পড়ুন -শেষমেশ কী সারা ভারতে ছড়িয়ে পড়েছে করোনার থার্ড ওয়েভ? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

১. ফোন কলের মাধ্যমে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করানোর উপায় – আপনার নিজেদের ফোন থেকে 1950 নম্বরে ডায়াল করুন। এই নম্বরে দেওয়া তথ্য অনুযায়ী IVR-এর নির্দেশ মেনে আধার কার্ডের সাথে ভোটার কার্ড সংযুক্ত করতে পারবেন। সপ্তাহের 7 দিন  এই পরিষেবা চালু থাকবে। সকাল 10 টা থেকে বিকেল 5 টা পর্যন্ত  এই পরিষেবা চালু থাকে। 

SMS এর মাধ্যমে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করানোর উপায় জানুন –নিজের ফোন থেকে 51969 অথবা 166 নম্বরে আপনার ভোটার ID নম্বর এবং আধার নম্বর টাইপ করে পাঠিয়ে দিন। 

আরও পড়ুন -মৃত ব্যক্তি কিভাবে বুঝতে পারে যে সে মারা গিয়েছে? জানুন কী বলছে পুরাণ

 ইন্টারনেটের মাধ্যমে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করানোর উপায়– ইন্টারনেটের মাধ্যমে ভোটার কার্ডের সাথে আধার কার্ড সংযুক্ত করার জন্য ফোনে ইন্টারনেট কানেকশন থাকা প্রয়োজন। প্রথমে  ব্রাউজার ওপেন করে ভোটারের অফিশিয়াল পোর্টাল ওপেন করুন। পোর্টালটি হল -  https://voterportal.eci.gov.in

আরও পড়ুন -রান্নার গ্যাস বুকিংয়ে মিলবে ২,৭০০ টাকার ক্যাশব্যাক, কীভাবে পাবেন? জেনে নিনে পদ্ধতি

এবারে পোর্টালে গিয়ে নিজস্ব ইমেল, ফোন নম্বর অথবা ভোটার ID নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন। যদি আপনি নতুন ইউজার হন, তাহলে নিজে থেকে পাসওয়ার্ড তৈরি করতে পারবেন। লগ ইন করার পরে নিজের রাজ্য ও জেলা সিলেক্ট করে নিন। এরপর নিজের নাম, বাবার সহ উল্লিখিত ব্যক্তিগত তথ্য দিন। এবার সরকারের ডেটাবেস থেকে আপনার নাম খুঁজে বার করুন।

আরও পড়ুন -Unique Digital Health Card : জানেন কী এই ইউনিক ডিজিটাল হেলথ কার্ড? কী সুবিধা পাবেন এতে? জানুন

এরপর দেখবেন ' Feed Aadhaar Number'  অপশন  চলে আসবে। সেটি সিলেক্ট করুন। স্ক্রিনের বাঁ দিকে তাকালে এই অপশন দেখতে পাবেন। এবারে আপনার ভোটার ID, আধার নম্বর,  নম্বর, পূর্বে রেজিস্টার করে রাখা ইমেল ও রেজিস্টার্ড ফোন নম্বর দিয়ে দিন। এবারে নীচে গিয়ে 'Submit' অপশন সিলেক্ট করুন। তাহলেই ভোটার কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক হয়ে যাবে।

আপনি কী এই নিউজগুলি পড়েছেন? পড়ুন আজকের বাছাই করা ব্রেকিং নিউজের আপডেট

রাজনীতি

তথ্য ও প্রযুক্তি

বিনোদন